Saturday, May 16, 2020

প্রভাত চৌধুরী || সৌমিত্র রায়- এর জন্য গদ্য ১৪ || ধারাবাহিক গদ্য

সৌমিত্র রায়-এর জন্য গদ্য
প্রভাত চৌধুরী

১৪.
শিবু-র করা কবিতাপাক্ষিক-এর লোগোগুলি নিয়ে সর্বত্র ঘুরে বেরিয়েছি। তার কারণ কোনো প্রোডাক্ট মার্কেটে আসার আগেই তা ক্রেতাদের সামনে উপস্থিত করা। একটা লোগো-কে পরিচিত করানো মার্কেটিং-এর একটা কৌশল। কবিতাপাক্ষিক কবি- লেখকদের সৌজন্য সংখ্যা বিতরণের জন্য প্রকাশিত হবে না , এই সিদ্ধান্তটা প্রথমেই নিয়েছিলাম।
নির্বাচিত লোগোটি যাঁরা নির্বাচন করেছিলেন , সেই নামগুলি বলা যেতে পারে। কপা ১-এ ছাপা হয়েছিল।প্রফুল্ল রায় ,প্রণবেন্দু দাশগুপ্ত ,পবিত্র মুখোপাধ্যায় ,সমীরণ মজুমদার ,মুকুল গুহ ,শ্যামলবরণ সাহা ,শৌনক লাহিড়ী , প্রদীপ ভট্টাচার্য , স্বপন সেন ,রবিশংকর বল ,শুভঙ্কর দাশ এবং জয় গোস্বামী।
তৎসহ টিম কবিতাপাক্ষিক।
এখন বলা যেতে পারে সেই টিমটার কথা।
সেই টিম তখন কেমন ছিল , দেখে নেওয়া যাক।
সম্পাদক : প্রভাত চৌধুরী
সহযোগী সম্পাদক : শান্তিময় মুখোপাধ্যায়
                                  পিনাকীরঞ্জন ঘোষ
                                   সুজিত হালদার
তখনো নাসের শান্তনু রজত আসেনি।
শান্তিময় হেলথ-এর।ইসিজি টেকনেশিয়ান। বাঁকুড়া থেকে সদ্য কলকাতায় এসেছে। আমার নির্বাসনকালে শান্তিময় বেশ অ্যাক্টিভ ছিল।মনে আছে নির্বাচনপর্বে কখনোই আমি বইমেলা থেকে দূরে থাকতে পারিনি। শান্তিময়ের হাত ধরে এবং পার্থসারথি চৌধুরী-র গাড়িতে পৌঁছে যেতাম বইমেলায়।
প্রতিবার বইমেলার ক-দিন আমি কবি প্রভাত চৌধুরী হয়ে যেতাম।এর যাবতীয় কৃতিত্ব শান্তিময়ের। এজন্য কবিতাপাক্ষিক প্রকাশের সিদ্ধান্ত গ্রহণের সঙ্গ সঙ্গে শান্তিময়ের নাম যুক্ত হয়ে গেল।
পিনাকীরঞ্জন ঘোষ হেলথ -এর , আমাদের পরের ব্যাচ। রানাঘাট থেকে ডেইলি প্যাসেঞ্জারি করত।কবিতা পছন্দ করত।শুধুমাত্র এই কারণেই সহযোগী। শুনতে অবাক লাগছে।লাগলেও ইহা-ই সত্য ছিল। আর সুজিত-কে আমার কাছে পাঠিয়েছিলেন আমাদের এক পার্টি কমরেড। খুবই উৎসাহী যুবক।লেখা নিয়েই থাকতে চায়। এমনকী লেখাকে জীবিকা করতে সংকল্পবদ্ধ।এ হেন সুজিত যুক্ত হয়ে গেল টিম কপা-তে।
সেই টিমের কার্যকলাপ আগামীকাল ৷

No comments:

Post a Comment

পূরবী-৩৬ || অভিজিৎ চৌধুরী || ধারাবাহিক উপন্যাস

পূরবী(৩৬)  অভিজিৎ চৌধুরী। হুগলির গঙ্গা আর মা যে"ন মিলেমিশে রয়েছে তীর্থের স্মৃতির খাতায়।এখন খুব বিতর্ক হচ্ছে কোন ভাষা ক্লাসিকাল তা নিয়ে।...