বৃহস্পতিবার, ৭ মে, ২০২০

প্রভাত চৌধুরী || সৌমিত্র রায়- এর জন্য গদ্য || ধারাবাহিক বিভাগ

সৌমিত্র রায়-এর জন্য গদ্য
প্রভাত চৌধুরী


৫.
শুধুমাত্র আলতামিরা গুহা-ই নয় , পৃথিবী জুড়ে ছড়িয়ে আছে প্রাচীনতম সভ্যতার নিদর্শন।
এই তো সেদিনের কথা , যখন রবীন্দ্রনাথ শ্রেষ্ঠ কবিতাগুলি লিখে চলেছেন একান্ত নিভৃতে , জন - সমর্থন থেকে অনেকটা দূরে , তখন জনপ্রিয়তম কবি ছিলেন চিত্তরঞ্জন দাশ। চিত্তরঞ্জনের কবিতার গুণগ্রাহীর সংখ্যা এখনকার জনপ্রিয় কবিদের গুণগ্রাহীর সংখ্যার সমান।
এটি একটি চিরকালীন ঘটনা। শিল্পসাহিত্য সমস্ত যুগেই সেই সময়ের সাধারণ্যের থেকে কিছুটা এগিয়ে থাকে ।
আরো একটা কথা যাঁরা প্রচলিত ছকের বাইরে  গিয়ে কাজ করতে আগ্রহী , তাঁদের আদর্শকে আক্রমণ করার একটা সমবেত প্রক্রিয়া শুরু হয়ে যায়। বিভিন্ন দিক থেকে তার ওপর নেমে আসে আক্রমণ। তাকে একা করে দেবার একটা কৌশল রচিত হয়। তাকে কেন্দ্র করে যারা এতদিন কবিতাচর্চা করে আসছিল , তাঁদের ভিন্ন ভিন্ন কৌশলে বিচ্ছিন্ন করার খেলা চলতে থাকে। সকলকে না পারলেও অধিকাংশকে আলাদা করা যায়। তাতে যিনি ছাঁচ ভাঙতে প্রতিজ্ঞাবদ্ধ তাঁর কোনো ক্ষতিসাধন করতে সমর্থ হয় না চলতি হাওয়ার পন্থীরা। মনে রাখতে হবে --- এরোপ্লেন থেকে গোরুর গাড়ি সমস্ত যানবাহনের স্টিয়ারিং থাকে সামনের দিকে। অনেক মানুষ চেষ্টা করেও গাড়ির এগিয়ে যাওয়াকে আটকাতে পারে না।
আর জনপ্রিয়তার জন্য একজন রবীন্দ্রসংগীত গায়িকাকে দেখেছি সুপরিচিত গানগুলি পরিবেশন করা। শ্রোতারা যাতে মনে মনে গলা মেলাতে পারেন। বিপরীতে সুবিনয় রায়  থেকে মোহন সিংহ প্রমুখ শিল্পীরা চেনা গানের থেকে বাইরে বেরিয়ে এসে শ্রোতাকে নতুন সম্পদের সন্ধান দেন।
কবিতার ক্ষেত্রেও একই লীলা। জনপ্রিয়তার কথা মগজে গেঁথে যাওয়ার কারণে ছকের বাইরে যেতে দ্বিধা করেন। একারণে ছকভাঙার কোনো চেষ্টা করেন না তাঁরা।
যাক , এসব কথা বহুদিন ধরে বলছি। অনেকে শুনেছেন। কাজেই এই প্রসঙ্গ থেকে সরে আসছে চাইছি।
আমি এখন দৃশ্যের ভিতর দৃশ্য দেখার প্রকল্পে প্রবেশ করতে চাইছি।
তারজন্য আগামীকাল।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Registration (Online)

Trainee REGISTRATION (ONLINE)

                                                                                    👇           👉             Click here for registration...