শনিবার, ১২ সেপ্টেম্বর, ২০২০

সৌমিত্র রায় -এর জন্য গদ্য ১৩০ || প্রভাত চৌধুরী || ধারাবাহিক গদ্য

সৌমিত্র রায় -এর জন্য গদ্য
প্রভাত চৌধুরী


১৩০ .
২৪ বৈশাখ ১৪১০ বঙ্গাব্দ। সন্ধেবেলা পটলডাঙার বিক্রয়কেন্দ্র থেকে হরিশ চ্যাটার্জি স্ট্রিটের কেন্দ্রীয় কার্যালয়ে ফিরছি। সেন্ট ক্যাথিড্রাল গির্জার কাছে সৌমিত্র রায় জানালো , দেশের বাড়ি থেকে কলকাতায় পৌঁছে গেছে। বললাম : কালীঘাটের বাড়িতে চলে এসো। সৌমিত্র বলল , যত রাতই হোক ও ঠিক চলে আসছে। ফিরে আসার পর দুর্গাপুর থেকে এসে গেল নভনীল চট্টোপাধ্যায়।  নাসেরকেও বলা ছিল। নাসেরও এসে পৌঁছে গেল।
কথাবার্তা , স্বপ্নরচনা এবং ঘুমের পর টেলিফোন জাগিয়ে দিল রাত সাড়ে তিনটেয়। চারটের মধ্যে আমরা চারজন ট্যাক্সিতে।কিয়স্ক সহ। তখনো রবীন্দ্রসদনের মেন গেট খোলেনি। পেছনের দিকে কিয়স্ক ফিট করা হল। আমি একটা ছোটো ভুল করেছিলাম । পরে সৌমিত্র এবং নভনীলের উদ্যোগে ভুল সংশোধন করা হল। নাসের জায়গা নির্বাচনের দায়িত্বে ছিল। ইতিমধ্যে দেবাশিস প্রধানও যোগ দিল।রবীন্দ্রসদন চত্বরে কবিতার কিয়স্ক। কবিতাপাক্ষিকের নিজস্ব কিয়স্ক এক নতুন ঘটনা ঘটে গেল  সকলের চোখের সামনে। অন্ধজনেরাও দিব্যদৃষ্টিতে দেখলেন। একে একে কবিতা পাক্ষিক পরিবারের সকলে এসে উপস্থিত হয়ে গেল। কিয়স্ক ঘিরে উৎসাহিত সকলে।
আরো একটা ঘটনার কথা লিখছি। ঘটনাটি আকস্মিক।দশটার কিছু আগে সুনীল গঙ্গোপাধ্যায় এলেন। একটা বসার জায়গা খালি ছিল। সুনীলদা সেদিন অনেকক্ষণ কবিতাপাক্ষিকের বিক্রির দায়িত্বে ছিলেন। নিজে স্বাক্ষর করে দিয়েছেন ইচ্ছুক ক্রেতাদের। এটাকে আমি পরম প্রাপ্তি হিসেবে দেখি।

সৌমিত্র আর নভনীল যখন নাটবল্টু রেঞ্জ নিয়ে কাজে মগ্ন , তখন আমি ভাবছি ওদের এই হাত এবং আঙুলগুলি আগামীকাল বাড়ি ফির কবিতা লিখবে।

টোটাল থিয়েটার এবং টোটাল ফুটবল শব্দদুটি আমাদের পরিচিত। আমি যুক্ত করলাম টোটাল পোয়েট্রি কনসেপ্ট। একজন কবি কবিতার যাবতীয়- র সঙ্গে যুক্ত থাকবেন। পত্রিকা করবেন , বইপ্রকাশ করবেন , বই-এর প্রচ্ছদ করবেন , বইপ্রকাশ করবেন , বই-এর প্রচ্ছদ করবেন , বই বিক্রিও করবেন। সবটাই প্রাতিষ্ঠানিক দৃষ্টিকোণ থেকে। এখন টোটাল পোয়েট্রিকে অনেকেই গ্রহণ করেছেন। এটা কবিতার পক্ষে একটি মঙ্গলচিহ্ন।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

আটপৌরে কবিতা ৮৫-৮৭ || অলোক বিশ্বাস || "আই-যুগ"-এর কবিতা

আটপৌরে কবিতা : অলোক বিশ্বাস ৮৫. কোভিড হস্পিটাল ছাড়িয়ে ভালোবাসা লেখা গাড়ি পড়েছে দাঁড়িয়ে ৮৬. লিখছি কোভিড ডায়রি বারেবারে পেন ফস্কে যাচ্ছ...