সোমবার, ২১ সেপ্টেম্বর, ২০২০

কিছু বই কিছু কথা || নীলাঞ্জন কুমার

 কিছু বই কিছু কথা। নীলাঞ্জন কুমার 



' এসব আগুন দিনের ফাঁকে  / হাঁটু মুড়ে বসে থাকা মৌণ মানুষ/  বাগিচার মূর্তির মতো আজও/  সদর ভাঙা আলোর অপেক্ষায় ....' ( ' পুনর্জন্ম ') , ' পথিক শেষ পোশাক খুলে/  আরো নিঃসঙ্গ হতে চায় ' ( ' রিক্ত ' ) এসব অনাবিল উচ্চারণের ভেতর দিয়ে নিজের কাব্যগুণ চিন্হিত করে তোলেন কবি অজয় বিশ্বাস তাঁর ' নাবিকের চোখে অরন্যরেখার স্বপ্ন ' কাব্যগ্রন্থের মধ্য দিয়ে ।

             অজয় বিশ্বাস সেই কবি যিনি তাঁর কাব্য সত্ত্বা নিয়ে প্রচার উন্মুখ নন। বরং একেবারে নিস্পৃহ । তিনি এক ধরনের নিঃসঙ্গতার সঙ্গে বন্ধুত্ব গড়ে তুলেছেন ।সেই বন্ধুত্বের ভেতর দিয়ে আসে কবিতা ।

             সেই কবিতা কেমনভাবে লিখবেন তা সম্পূর্ণ তাঁর নিজস্ব বিষয় । শুধু দেখতে হবে সে কবিতা পাঠক হৃদয়ে মিশে যাচ্ছে কিনা । তা হচ্ছে বলে বিশ্বাস হয় এই সব পংক্তির কারণে : ' মুঠো মুঠো আগুন সেতো থাকবেই/  জেগে আছে অর্ধ শরীরী চাঁদের মুখ/  ঘড়ির কাঁটা মেপে তাকে রক্তে মেশাই/  আজন্ম ...' ( ' আজন্ম ')।

          কবির নৈসর্গিক সৌন্দর্য যাপন ও এক অপার্থিব ভাবনার ভেতর দিয়ে জেগে ওঠা কবিতা ভালো লাগে । আবার ' বৃষ্টিপাতের পর পাখি নেবেই তার আকাশের অধিকার । ' - এর মতো ম্যাজিক কবিতা তাঁর কাছে পাই । বহুদিন তাঁর কাব্যগ্রন্থের কোন সন্ধান নেই । এই কাব্যগ্রন্থ প্রকাশ পেয়েছিল আঠারো বছর আগে । কবিকে পত্র পত্রিকায় পাওয়া যায় না । তিনি লিখুন, পাঠকের তাঁকে প্রয়োজন । বিজয় দত্তের প্রচ্ছদ তেমন জমে না ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

নিউ নরমাল আই ফেস্ট ২০২০ || বিশেষ প্রতিবেদন

দারুণভাবে সফল হল "নিউ নরমাল আই-ফেস্ট ২০২০ " বিস্তারিত প্রতিবেদন পড়তে দয়া করে আজ রাত ৯টার পর রিফ্রেশ করুন... বিশেষ প্রতিবেদন, দৈনিক...