মঙ্গলবার, ২৪ নভেম্বর, ২০২০

শব্দব্রাউজ ২৪ || নীলাঞ্জন কুমার || "আই-যুগ"-এর কবিতা

 শব্দব্রাউজ ২৪  ।  নীলাঞ্জন কুমার




তেঘরিয়ার বিপাশা আবাসন ২৩। ১১। ২০২০  সকাল সাড়ে আটটা । প্রাত্যহিক জীবনযাপনের ভেতর সৃষ্টির উল্লাস থাকলে তা অভ্যাসে পরিণত হতে দেরি হয় না ।
আমি উল্লাস থেকে গভীরে যাওয়ার অভ্যাসে রত ।


শব্দসূত্র   :  উল্লাস এখন গভীরে



দু'কলি লিখলেই যদি প্রকৃত সৃষ্টির উল্লাস থেকে যেত, তবে সব লেখার ভেতরে উন্মাদনা থাকতো । উল্লাস করা যাদের সহজাত তাদের ভেতরের গভীরতা নিয়ে সন্দেহ হয় । তাদের সৃষ্টির শ্রমের বিন্দু বিন্দু ঘামরক্ত কি মাটিতে মিশে মিলিয়ে যায়?  তারা লাইন দেয় সেই অজ্ঞাত সৃষ্টিকর্তা হিসেবে যাদের সৃষ্টি কেউ কোনদিন মলাট খুলে হয়তো দেখবেই না । দু'কলি লেখার উল্লাস  আর ' সৃষ্টি সুখের উল্লাসে ' র ভেতরে যে হাজারো প্রভেদ তা কোন হরিপদকে বললেও বুঝবে না ।



যারা এখন সব সৃষ্টিই মনে করে গোবর্ধন মার্কা,  তারাই দশ বছর পর তা মাথায় নিয়ে নাচতেই পারে । আজ না হয় গলাধঃকরণ করব গরল । পরে অমৃত স্বাদ পেলে সুখ আসবে ।



যারা গান শোনে ' গভীরে যাও আরো গভীরে যাও' তারা কি কোনওদিন ভাবে গভীরে যেতে যেতে  কতখানি গভীরে যাওয়া যায় ? না কি গভীরের গান শোনার পর তারা ' আমার বাড়ির সামনে দিয়ে মরণযাত্রা ' গানে মিশে যায় । বইপাড়ার হাজার হাজার অগভীর বই কেমন পৃথিবীর বইয়ের  দোকানে সাজানো থাকে!  তাদের নিয়ে মেতে ওঠে অগভীর হাজারো পাঠক ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Registration (Online)

Trainee REGISTRATION (ONLINE)

                                                                                    👇           👉             Click here for registration...