বুধবার, ২৩ ডিসেম্বর, ২০২০

কিছু বই কিছু কথা ২৩২ || নীলাঞ্জন কুমার || ভগ্ননীল ফসিল । অসীম চৌধুরী । আবিষ্কার

 কিছু বই কিছু কথা  ২৩২ । নীলাঞ্জন কুমার




ভগ্ননীল ফসিল । অসীম চৌধুরী । আবিষ্কার
। দেড়শ টাকা ।


ছিরিছাঁদহীন কবিতার বই এই বাংলাতে যে পরিমাণ প্রকাশিত হয়েছে ও হচ্ছে তাতে করে কবিতার কতখানি ক্ষতি হচ্ছে, তা এসব বইএর কবিতার ' কবিকুল ' যদি বুঝতে পারতেন তবে তারা নিজেদের বদলাতে শিখতেন । তাতে করে অসীম চৌধুরীর কবিতার স্বাদ অন্যরকম হতো । তাঁর সাম্প্রতিক কবিতার বই 'ভগ্ননীল ফসিল ' পড়ে মনে হল এক শ্রেণীর প্রকাশক এ ধরনের টার্গেট খোঁজে লক্ষ্মীলাভের জন্য ।
        এ বই যে কোন পাঠক পড়লেই বুঝতে পারবেন এ বইতে প্রকাশিত কবিতা ও ছড়া সাহিত্যের পরম্পরা উন্নত করে না । তার প্রমাণ:  ' এ মধুমাস বুকের ভেতর উড়ন্ত উত্তরীয়ে পার্থিত ইঙ্গিত/  অপূর্ব কোলাজ সব তীব্র পিপাসায় / দুরন্ত বাতাসে ভাসে বসন্ত উৎসব । ' ( কিংবা এ মধুমাস)  , ' শৈশবের স্বপ্নের ললিপপ/  সময়ের গায়ের গন্ধে উধাও ' ( ' সে সব অ্যান্টিক ') , ' কলমকে আজ পাঠাব যেখানে জন জীবনের যুদ্ধ ' ( ' ভেবেছি কলমকে ') ইত্যাদি পংক্তির সামনে দাঁড়িয়ে অসহ্য অনুভূতি হয় ।
    অথচ কত পরিপাটি ছাপা  (  কিছু বানান ভুল আছে)
বই এরা পরিবেশন করে পাঠককে । মনেও করেনা যে তাদের কতখানি শাস্তি দিচ্ছেন লেখক । তাছাড়া এসব বইএর ট্রাডিশন , কোন যশপ্রাপ্ত কবির দায়সারা ভূমিকা রাখতেই হবে,  এখানে কবি কৃষ্ণা বসু সেই কাজটি করেছেন । প্রচ্ছদকারের নামহীন প্রচ্ছদ সম্ভবতঃ ইন্টারনেট থেকে নেওয়া হয়েছে । তাই শোভন হলেও বইটির মেজাজের সঙ্গে যায় না ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Registration (Online)

Trainee REGISTRATION (ONLINE)

                                                                                    👇           👉             Click here for registration...