বুধবার, ২৪ মে, ২০২৩

কিছু বই কিছু কথা - ৩১২ । নীলাঞ্জন কুমার হৃদি- জোছনার জল। মালা চক্রবর্তী,Hridi Jochonar Raat

 কিছু বই কিছু কথা - ৩১২ । নীলাঞ্জন কুমার





হৃদি- জোছনার জল। মালা চক্রবর্তী । বই টার্মিনাস,  বারাসাত,  কলকাতা- ১২৫। মূল্য ১৭৫ টাকা ।



একজন তরুণী কবি যখন তাঁর প্রথম কবিতার বই প্রকাশ করে,  তখন তাতে আবেগী প্রধানত আবেগের পাল্লা বেশি থাকে , প্রেমের দিকে জোর দেন বেশি , আর অহেতুক প্রচুর কথা বলার প্রবণতা লক্ষ্যণীয় । কবি মালা চক্রবর্তীর প্রথম কাব্যগ্রন্থ 'হৃদি - জোছনার জল ' এ এই তিনটি প্রভাব দারুন ভাবে স্পষ্ট । তাঁর কবিতাতে তাই উঠে আসে ' কেউ জানবে না,  শুধু আমরা জানব/  আমরা একসাথে কি ভীষণ ভিজছি ....' ( ' কোনও একদিন ') , ' নোনা জলে আজ সে বিস্তৃত/  কামাতুর সাগর তার সর্বাঙ্গ ছুঁয়েছে ।' ( ' পাহাড় নদীর রূপকথা '), 'সুনীল সমুদ্দুর , শোন/  তোমার মতো প্রেমিক পেলে/  কোন নারী না নীরা হতে চায়! ' ( ' সুনীল সমুদ্দুর ' ) ইত্যাদি ইত্যাদি ।
               যা হোক ' হৃদি-  জোছনার জল ' তে কবি তাঁর  নিজের প্রেমাতুর আবেগ উজাড় করার চেষ্টা করছেন । কিন্তু তার মধ্যে কিছু পংক্তির সন্ধান পাই যা থমকে দাঁড়াতে বাধ্য করে : ' বর্ষার ফলার মতো রোদ্দুর নেমে এসেছিল পশ্চিমের আকাশ থেকে? ' ( বিসর্জনের বিকেল '), ' রাতারাতি ভিজে চলে,  ভেসে যায় জেব্রা ক্রসিং- / তবুও পদচিহ্ন মোছে না/  থামে না ম্যান্ডোলিন । ' ( 'থামে না ম্যান্ডোলিন ') , তাকে চন্দ্রকলা বলে রায় দাও তুমি/  প্রকাশ্য এজালাসে ।' ( ' চন্দ্রকলা')।
          কবি মালা চক্রবর্তীর এখনও নেশা কবিতা । তা যখন সাধনাতে পর্যবসিত হবে তা প্রকৃত কবিতা হয়ে উঠবে । কবি নিজেকে শব্দ শ্রমিক ভাবতে পছন্দ করেন,  তা ভালো কিন্তু উত্তরণের প্রয়োজন আছে । ভবিষ্যতে আশা করব তাঁর প্রকৃত সাধনার ফসলের জন্য । সমীর দেবনাথের প্রচ্ছদ মন ভরায় ।

1 টি মন্তব্য:

  1. কী যে বলি! অনেক বড়ো পাওয়া। এই পাঠ প্রতিক্রিয়া আমার কবিতার প্রতি দায়বদ্ধতা বাড়িয়ে দিল। সমৃদ্ধ করলো আগামীর জন্য। ধন্যবাদ, সমালোচক কে তিনি তার মূল্যবান সময় ব্যয় করে কাব্যগ্রন্থটি পড়েছেন ও তার গঠনমূলক মতামত জানিয়েছেন বলে।

    উত্তরমুছুন

Registration (Online)

Trainee REGISTRATION (ONLINE)

                                                                                    👇           👉             Click here for registration...