Tuesday, September 4, 2018

রজনীকান্ত সেন এক বিস্মৃতপ্রায় কবি, সঙ্গীতকার, সুরকার ও গায়ক । মনোজিৎ কুমার দাস । বাংলা- ৬০৮ । ০৪-০৯-২০১৮

রজনীকান্ত সেন এক বিস্মৃতপ্রায় কবি, সঙ্গীতকার, সুরকার ও গায়ক
মনোজিৎ কুমার দাস
 (২)

 রজনীকান্তের জন্মের সময় তাঁর পিতা কটোয়ায় কর্মরত ছিলেন। তাঁর শৈশবকালীন সময়ে তিনি অনেক জায়গায় চাকুরী করেন। রজনীকান্তের শৈশব তাঁর পিতার বিভিন্ন কর্মক্ষেত্রে অতিবাহিত হয়।পিতার প্রথম কর্মক্ষেত্র ছিল নবদ্বীপ। ওই এলাকায় অবস্থানের ফলে রজনীকান্ত নবদ্বীপ অঞ্চলের ভাষা ভালভাবে রপ্ত করতে সক্ষম হন। বাল্যজীবন থেকেই তাঁর মধ্যে কাব্য প্রতিভা ও সঙ্গীত প্রিয়তার আভাস বিশেষ ভাবে লক্ষিত হয়। পূজার সময় তাদের বাড়িতে পাঁচলীগান, কীর্ত্তন , যাত্রগান ও ভক্তি সঙ্গীতের আসর বসতো। শৈশব জীবনে দেখা তাঁদের বাড়ির এসব অনুষ্ঠানাদি তাঁর পরবর্তী জীবনে বিশেষভাবে প্রভাব ফেলতে সক্ষম হয়।
তারকেশ্বর চক্রবর্তী ছিলেন তাঁর বন্ধু। তাঁর সঙ্গীত সাধনাও রজনীকে সঙ্গীতের প্রতি দুর্বার আকর্ষণ গড়তে সাহায্য করে।শৈশবে রজনী খুবই চঞ্চল ও সর্বদাই খেলাধুলায় ব্যস্ত থাকতেন। কিন্তু তাঁর নৈতিক চরিত্র সকলের আদর্শস্থানীয় ছিল। তিনি খুব বেশি সময় পড়তেন না। তারপরও পরীক্ষায় আশাতীত ফলাফল অর্জন করতে পারতেন। পরবর্তীকালে এ বিষয়ে তিনি তাঁর দিনপঞ্জি বা ডায়রিতে উল্লেখ করেছেন, আমি কখনও বইপ্রেমী ছিলাম না। অত্যন্ত কৃতিত্বপূর্ণ ফলাফলের জন্য ঈশ্বরের কাছে আমি কৃতজ্ঞতা জানাই।  বিদ্যালয়ের অবকাশকালে প্রতিবেশীর গৃহে সময় ব্যয় করতেন। সেখানে রাজনাথ তারকরতœ মহাশয়ের কাছ থেকে সংস্কৃত ভাষা শিখতেন। এছাড়াও, গোপাল চন্দ্র লাহিড়ীকে তিনি তার শিক্ষাগুরু হিসেবে পেয়েছিলেন।
রজনীকান্তের এন্ট্রান্স পরীক্ষার আগ থেকে তাদের পরিবারে ভাগ্য বিপর্যয়ের সূত্রপাত হয়।  তাঁর পিতা ১৮৭৫ সালে বরিশালের সাব-জজ পদ থেকে স্বেচ্ছায় অবসর গ্রহণ করেন। তখন রজনীকান্তের বয়স মাত্র দশ বছর। সংসারের দায়দায়িত্ব ওকালতি পেশায় নিয়েজিত জ্যাঠতুত দুই ভাই বরদাগোবিন্দ এবং কালীকুমারের উপর পড়ে। দূর্ভাগ্যবশতঃ ১৮৭৮ সালে বরদাগোবিন্দ কলেরায় আক্রান্ত হয়ে চব্বিশ ঘন্টার মধ্যে মৃত্যুবরণ করেন। ভ্রাতার আকস্মিক  মৃত্যুর শোক সইতে না পেরে কালীকুমার সে রাতেই হৃদযন্ত্রের ক্রিয়াবন্ধ হয়ে মারা যান।

No comments:

Post a Comment

অভাবী পেটের কথা তপন মণ্ডল অলফণি

অভাবী পেটের কথা তপন মণ্ডল অলফণি খিদেগুলো বড্ড বেশি করে বাসা বাঁধছে আমার অভাবী পেটে / বাঁহাতি যোগ্যতায় লাল ফিতের বাঁধনে হলুদ সার্টিফিকে...