বৃহস্পতিবার, ১৪ মে, ২০২০

প্রভাত চৌধুরী || সৌমিত্র রায়- এর জন্য গদ্য- ১২ || ধারাবাহিক গদ্য

সৌমিত্র রায়- এর জন্য গদ্য
প্রভাত চৌধুরী

১২.
হ্যাঁ , ঠিকই পড়েছিলেন।মনে হয়েছিল প্রতিষ্ঠান বিরোধিতা নয় , বরং ভাবতে হবে নিজেই প্রতিষ্ঠান।

প্রায় দশ বছর পর ফিরে এসে মনে হল পবিত্র মুখোপাধ্যায়, দীপেন্দ্রনাথ বন্দ্যোপাধ্যায় কিংবা শ্যামল গঙ্গোপাধ্যায়-এর হয়ে প্রক্সি দেওয়া নয়, কেবলমাত্র নিজের জন্য বা প্রভাত চৌধুরী-র জন্য একটা  সৌধ বানাবার কাজ শুরু করতে হবে।এই সংকল্প নিয়েই ফিরে আসার পর লিখতে শুরু করেছিলাম ' সাদাকথা ' - র কবিতাগুলি লিখতে। সেই সাদাকথা-র এক নম্বর কবিতাটির শেষ প্যারাতে কী লিখেছিলাম সেটা পড়ে নেওয়া যাক :
' এসবই কল্প-কথা শ্যামলবরণ। আমি স্বইচ্ছায় ক্ষয় করেছি দশ- দশটা বছর,৩৬৫২টি দিন। এখন আমার বুকের সবকটি চুল সাদা। হে সুনিপুণ ফ্লাশব্যাক, তুমি ফিরিয়ে দাও সেই দশটা বছর। আমি আমার প্রিয় বাসভূমির দশদিকে দশটি কবিতার পাণ্ডুলিপি ঝুলিয়ে রাখতে চাই। যা দেখে প্রত্নতাত্ত্বিকেরা চিনে নিতে পারবেন কাক কিংবা বক পক্ষীর পদচিহ্ন। '
এই ঘোষণা দিয়েই শুরু করেছিলাম আমার দ্বিতীয় ইনিংস। মনে রাখতে হবে তখন থেকেই আমার টিম , বা টিম কবিতাপাক্ষিক-কে সামনে থেকে নেতৃত্ব দিয়ে এসেছি । কারো হয়ে প্রক্সি দিচ্ছি না , জানাতে চেয়েছি এই দেখুন প্রভাত চৌধুরী-কে। এই চেনানো বা জানানোর জন্যই কবিতাপাক্ষিক।
যখন আমাদের কপা শুরু হয় , তখন কবিতার নিয়মিত একটাও পত্রিকা ছিল না। সবই ছিল ছোটো পত্রিকা। অনিয়মিত। আমি কবিতা পত্রিকা প্রসঙ্গেই এই কথাটা লিখলাম। কারণ সেসময় উল্লেখযোগ্য যেসব পত্রিকা ছিল , যেমন শতভিষা , কৃত্তিবাস , কবিপত্র , উত্তরসূরী , গল্পকবিতা ইত্যাদি পত্রিকাগুলি বন্ধ হয়ে গেছে।
তখন উল্লেখযোগ্য পত্রিকা ছিল কৌরব , কবিকৃতি , রক্তমাংস, এবং সুব্রত গঙ্গোপাধ্যায়ের একটি পত্রিকা।  ধীমান অলোক প্রণব পাল সহ আরো কয়েকজন বের করত কবিতা ক্যাম্পাস।
আর ছিল ' অমৃতলোক '। মেদিনীপুর থেকে সমীরণ মজুমদার করত এই পত্রিকাটি।এবং এটির বিক্রয়-যোগ্যতা ছিল। এই সমীরণ-ই প্রথম আমার পাশে দাঁড়িয়েছিল টিম কপা-র বাইরে থেকে। সেই ঋণের এক শতাংশও আমি পরিশোধ করতে পরিনি।
টিম প্রসঙ্গে আগামীকাল।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

আটপৌরে কবিতা ৮৫-৮৭ || অলোক বিশ্বাস || "আই-যুগ"-এর কবিতা

আটপৌরে কবিতা : অলোক বিশ্বাস ৮৫. কোভিড হস্পিটাল ছাড়িয়ে ভালোবাসা লেখা গাড়ি পড়েছে দাঁড়িয়ে ৮৬. লিখছি কোভিড ডায়রি বারেবারে পেন ফস্কে যাচ্ছ...