সোমবার, ১১ মে, ২০২০

প্রভাত চৌধুরী || সৌমিত্র রায়- এর জন্য গদ্য || ধারাবাহিক গদ্য

সৌমিত্র রায়-এর জন্য গদ্য
প্রভাত চৌধুরী

৯.
গতকাল লিখেছিলাম গানের ক্ষেত্রে পরিবর্তন মেনে নিয়েছিল । কিন্তু এটাতে তথ্য-ভ্রান্তি আছে। গানে যখন নিউ ওয়েব শুরু হয়েছিল ' মহীনের ঘোড়াগুলি '-র সৌজন্যে।কই , তখন তো এই বিপুল সমর্থন পাওয়া যায়নি। তখন একটা নির্দিষ্ট পরিসরে সীমাবদ্ধ ছিল নবযুগের গান। যা আবার আই পি টি এ কিংবা বটুকদা বা জ্যোতিরিন্দ্র মৈত্র-র নবজীবনের গান-এর সময়ও একটা বিরাট পরিবর্তন পরিলক্ষিত হয়েছিল।সাহিত্য-র ক্ষেত্রে যেমন ' কল্লোল-কাল '।
আবার কবিতার এরিনায় ছয়ের দশকের আন্দোলনগুলিকে গুরুত্ব দিতেই হবে। হাংরি- শ্রুতি-ধ্বংসকালীন-নিমসাহিত্য - প্রকল্পনা ইত্যাদি আন্দোলনের উল্লেখ না করলে খুব অন্যায় হবে।
কিন্তু এইগুলি ছিল আন্দোলন। নির্দিষ্ট ম্যানিফেস্টো ছিল আলাদা আলাদা। কিন্তু সকলেই চেয়েছিলেন প্রচলিত ছক থেকে বেরিয়ে আসতে। এই প্রসঙ্গে 'শাস্ত্রবিরোধী ' গল্পকারদের কথা না বললে পাপ হবে।শাস্ত্রবিরোধী গল্পকার অমল চন্দ তাঁর একটি ছোটো পুস্তিকায় লিখেছিলেন ছাঁচ ভাঙার কথা।
এই সুযোগে ছয়ের দশকের আন্দোলন সম্পর্কে দু-চার কথা বলে রাখি।
অমল চন্দ , রমানাথ রায় , সুব্রত সেনগুপ্ত , আশিস ঘোষ , বলরাম বসাক সহ আরো বেশ কয়েকজন শক্তিশালী গল্পকার বাংলা ছোটোগল্প-কে একটা নতুন দিশা দেখিয়েছিলেন।
হাংরি -গল্পকার বাসুদেব দাশগুপ্ত কিংবা সুবিমল বসাকও  তাঁদের সিগনেচার রাখতে সমর্থ হয়েছেন।আর হাংরি কবিতায় ডামাডোল অনেক। ঢাকঢোল পেটানোর বিরাম নেই এখনো। সমীর রায়চৌধুরী , মলয় রায়চৌধুরী , শৈলেশ্বর ঘোষ , দেবী রায় , অরুণেশ ঘোষ , প্রদীপ চৌধুরী , ফাল্গুনী রায় সহ আরো অনেকেই হাংরি আন্দোলনকে এগিয়ে নিয়ে গিয়েছিলেন।শুরুতে কৃত্তিবাস- গোষ্ঠীর কেউ কেউ যুক্ত ছিলেন হাংরি-র সঙ্গে।
আর মৃলত পবিত্র মুখোপাধ্যায় , কাননকুমার ভৌমিক এবং আমার অংশগ্রহণ ছিল ধ্বংসকালীন-এর শুরু। আমরা বলেছিলাম --- অকৃত্রিমতাই আমাদের উপাস্য ৷

ধ্বংসকালীনের সঙ্গে পরে যুক্ত হয়েছিলেন অঞ্জন কর , দীপেন রায় , শিশির সামন্ত  , রবীন সুর, হৃষিকেশ মুখোপাধ্যায় ,সুকোমল রায়চৌধুরী , শিবেন চট্টোপাধ্যায় ,রণজিৎকুমার মজুমদার,কল্যাণ চট্টোপাধ্যায়, তুষার চৌধুরী প্রমুখ কবিজনেরা। মূলত আমার অক্ষমতার জন্যই ধ্বংসকালীন ধ্বংস হয়ে যায়।
বাকিগল্প পরের দিন

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Registration (Online)

Trainee REGISTRATION (ONLINE)

                                                                                    👇           👉             Click here for registration...