শনিবার, ৯ মে, ২০২০

প্রভাত চৌধুরী || সৌমিত্র রায়-এর জন্য গদ্য-৭ || ধারাবাহিক গদ্য

সৌমিত্র রায়-এর জন্য গদ্য
প্রভাত চৌধুরী


৭.
এবার দ্যাখা যাক পোস্টমডার্ন কালখণ্ডের কবিরা তাদের কবিতায় কোন কোন অঞ্চলকে অন্তর্ভুক্ত করেছে। এখানে কবিদের নাম এবং নতুন অঞ্চলের উল্লেখ করছি। কবিতার উদ্ধৃতি এখন দিলাম না। এই লেখাটি যখন বইতে স্থান পাবে , তখন যুক্ত করে দেব। এখন কেবলমাত্র পরিসরগুলি দেখতে থাকুন।
১. ' বাজার করিবার সহজ উপায় ' -টিকে কবিতার বিষয় করেছিল রজতেন্দ্র মুখোপাধ্যায়।
২. অমিতাভ মৈত্র ঘোড়দৌড়ের মাঠের প্রবেশপথে বিতরণের জন্য একটি লিফলেট-কে কবিতার বিষয় করেছিল। এই নিদর্শন আধুনিক কালপর্বে একটিও দ্যাখা যায়নি।
৩.  পিনাকীরঞ্জন সামন্ত তার কবিতায় লিপিবদ্ধ করেছিল --- ' কেন আমি অঙ্কে শূন্য পেয়েছিলাম '।এই কবিতাটি এক নতুন ডিসকোর্স -এর সন্ধান দিয়েছিল।
৪. জহর সেনমজুমদার এম. এ.পরীক্ষার্থীদের জন্য যে ' সাহিত্য-টীকা ' -টিকে কবিতায় নিয়ে এসেছিল।শুধু অভিনব নয় , একে আমি আবিষ্কারের মর্যাদা দিলাম।
৫. শান্তনু বন্দ্যোপাধ্যায় হিমালয়-প্রেমীদের কাছে এখন একটি পরিচিত নাম। 2002-এ এতটা হিমালয়-সর্বস্ব ছিল না। তখন ট্রেকিং-কে কবিতাতে যুক্ত করতে সমর্থ হয়েছিল ওর নিজস্বতায়।
৬. ' একটি দোকানের বিবরণ --- বেঙ্গল ফটো স্টোর্স ' এই শিরোনামে একটি কবিতা লেখার সাহস দেখিয়েছিল সুমিতেশ সরকার। টুপি খুলে অভিবাদন জানাচ্ছি সুমিতেশকে।
৭.  কৌশিক চক্রবর্তী , প্রচারের আলো থেকে দূরে থাকতে চায় চিরটা কাল।এই কৌশিক রচনা করেছিল ' ভবানন্দ রোড-কথা ' ।যেখানে তার স্বীকারোক্তিটুকু পাঠ করতে চাইছি। ' একটি রাস্তাকে কেন্দ্র করে দীর্ঘকবিতা , যা ঠিক কিনু গোয়ালার গলি নয় '। এই ঘোষণার মধ্যে কি আধুনিকতা থেকে সরাসরি বেরিয়ে কথা লিখতে চেয়েছিল কৌশিক। জানি না , জানতে চাইও না।
 ৮. রথীন বন্দ্যোপাধ্যায় রচিত এই পঙ্ ক্তিটি পড়তে চাইছি : ' সেফটিপিন বিষয়ে কিছু লিখতে গেলে প্রথমেই জেনে নিতে হবে ঘরের হিউমিডিটি সংক্রান্ত যাবতীয় তথ্য।
এই নতুন একটি শর্ত আরোপ করার অধিকার অর্জন করেছে রথীন।
অনেক উদাহর।
অনেক উদাহরণ দিলাম। পড়তে থাকুন। মিলিয়ে দ্যাখার চেষ্টাণ দিলাম। পড়তে থাকুন। মিলিয়ে দ্যাখার চেষ্টা করুন আধুনিক

1 টি মন্তব্য:

Student Registration (Online)

Trainee REGISTRATION (ONLINE)

                                                                                    👇           👉             Click here for registration...