শনিবার, ৩০ মে, ২০২০

কিছু বই কিছু কথা || নীলাঞ্জন কুমার || সকালবাড়ি ও গগন~ প্রফুল্ল পাল

কিছু বই কিছু কথা  । নীলাঞ্জন কুমার

সকালবাড়ি ও গগন । প্রফুল্ল পাল ।পাঠক ।পন্ঞ্চাশ টাকা ।

কবি প্রফুল্ল পাল কে যত পড়ছি  তত আশ্চর্য হই, যখন দেখি তাঁর উচ্চারণে ছড়িয়ে যায় একাধারে প্রাকৃতিক তন্ময়তা , পাশাপাশি সামাজিক কুটিল দিক । প্রফুল্ল পাল যেন নিজেকে রসিকতা করে । সে রসিকতা কখন কবিতা হয়ে যায়  বুঝতে পারে দীক্ষিত পাঠক । যেমন:
তখনও বাতাসে ছড়িয়েছিল আতর মাখানো গুজব/  ঐসব গুজব সমগ্র থেকে ভোটকেন্দ্রের বারান্দায় আছড়ে পড়ছিল কাতলা- রুই- মৃগেল আর আঁশবটিও...'। মাঝে মধ্যে মনে হয় এদের নিয়ে কেন বেশি আলোচনা হয় না । যে সব কাগজের প্রচুর প্রচার তারা কেন মাটি থেকে খুঁড়ে বের করে  এদের প্রচার করে না?  বাহারি মোড়কের ভেতর এসব কাগজের কুৎসিৎ চরিত্র যে ফুটে ওঠে তা তারা বুঝেও বোঝে না ।
            প্রফুল্ল পালের২০১২ সালে প্রকাশিত কাব্যগ্রন্থ  ' ' সকাল বাড়ি ও গগন ' সেই জাতের কাব্যগ্রন্থ যাকে নিয়ে ঘন্টার পর ঘন্টা আলোচনা করা যায় কিংবা  পাতার পর পাতা লেখা যায় । '
      '   ডাঙার ও জলের মুড়িওয়ালাদের  ভেলকি বেশিদিন টিকবে না, তাই/  মুড়ির টিনগুলি এক একটা জাদবাক্স আর মুড়িওয়ালারা মেঘলা দিনের জাদুকর ।'
এর মতো কবিতা কবি তাঁর চেতনা দিয়ে লিখে যান । তাঁর তপস্যার  সামনে আমরা যেন দাঁড়াতে পারি, মাখতে পারি তার সুরভি । হিরণ মিত্রের প্রচ্ছদে বিমূর্ত উপলব্ধি সাধারণের জন্য নয়,  পরিশ্রমের প্রয়োজন অনুভবে আনতে ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Registration (Online)

Trainee REGISTRATION (ONLINE)

                                                                                    👇           👉             Click here for registration...