Friday, July 24, 2020

কিছু বই কিছু কথা || নীলাঞ্জন কুমার

কিছু বই কিছু কথা । নীলাঞ্জন কুমার

ব্রজপথ । সোমনাথ রায় । পাঠক । একশো টাকা ।

' আমাকে শূন্যের শেষ খুঁজে পেতে হবে/  বিড়ালের উপদ্রব থেকে আমি তোমার আত্মমর্যাদা ফেরাব নিশ্চয় ' যাঁর পংক্তি , তাঁর কবিতার প্রতি আকর্ষণ গড়ে ওঠে বৈকি । কবি সোমনাথ রায়ের সাম্প্রতিক কাব্যগ্রন্থ ' ব্রজপথ ' এরকম আশার বাণী শোনায় যা বহু বহু উপদ্রবের সমাজে থাকার কারণে হতোদ্যম হয়ে যাওয়া মন জেগে ওঠে । বইটির ব্লার্বে লেখা হয়েছে:  ' জীবনের প্রতিটি মুখ কবিতায় ধরে রাখতে সদাসতর্ক এই কবি ' কথাটির বিরুদ্ধাচরণ করে বলা যায়, জীবনের প্রত্যেক মুখ ধরা শিবের অসাধ্যি, তবে কবি  অনেক দিক স্পর্শ করতে চেয়েছেন তা তাঁর কবিতায়  স্পষ্ট ।
             কবির কাছে সে কারণে পাই:  ' ইতিহাস বদলে যাবে, তুমি দেখবে নতুন বাস্তব ' ( ' পোড়োবাড়ি ') , 'সীমান্ত  বিহীন  মাছ আর পাখিদের সঘন বিস্তার থেকে/  মধ্যরাতে ফিরে আসি তেহাইয়ের সমে । (তেহাইয়ের সমে)  , ' আমাকে শূন্যতাবাদ শেখালেন তিনি/ ফিরে এসে বুদ্ধের নির্বাণ আর জেন-তত্ত্ব বুঝতে চেষ্টা করি । ('জেন তত্ত্ব ')।
          'ব্রজপথে ' কবি  নিজেকে একজন শিক্ষার্থী হিসেবে  ভেবেছেন ও যা শিখেছেন তার উপলব্ধি পাঠকের কাছে ছড়িয়ে দিতে তৎপর । তিনি হয়তো শব্দের দিক থেকে সেভাবে ধরা দিতে চাননি । তবে বোধের দিক থেকে নতুন জিজ্ঞাসা ছড়িয়ে দিতে কিছুটা সফল । এইপত্রিকায় আলোচিত কবির 'কবিতা চয়ন ' কাব্যগ্রন্থ থেকে এই গ্রন্থ অনেক সংযত ও সংহত । দেবাশিস সাহা র প্রচ্ছদটি প্রচ্ছদকারের সম্মান বজায় রেখেছে ।

No comments:

Post a Comment

সৌমিত্র রায় - এর জন্য গদ্য ১০০ || প্রভাত চৌধুরী

সৌমিত্র রায় - এর জন্য গদ্য প্রভাত চৌধুরী ১০০. আজ ১০০ তম পর্ব। আজ দৈনিক বাংলা-র জন্য বরাদ্দ করলাম। বাংলায় অনুবাদ করলে যা দাঁড়াবে , তা...