বুধবার, ১ জুলাই, ২০২০

গ্রিসের নতুন কবিতা || রুদ্র কিংশুক || ইলিনা পেনগা-র কবিতা

গ্রিসের নতুন কবিতা
রুদ্র কিংশুক
ইলিনা পেনগা-র কবিতা


ইলিনা পেনগা (Elena Penga, 1964) গ্রিসের এই সময়ের উল্লেখযোগ্য কবি-নাট্টকার। তাঁর জন্ম গ্রিসের থেসালোনিকিতে। থিয়েটার, দর্শন, চিত্রনাট‍্য-লিখন প্রভৃতি বিচিত্র বিষয় নিয়ে তিনি লেখাপড়া করেছেন। মূলত নাট্যকার হিসেবে খ্যাতি লাভ করলেও তিনি কবিতা লিখছেন নিয়মিত।

১.
দুঃস্বপ্নের গোলাপি

বৃষ্টি।এখানে। সেখানে। যেখানে তুমি গাইছো। প্রবল বৃষ্টি।বাড়িতে চেয়ারে বসে আছি।
 রাত।আমি চেয়ার ঘোরাচ্চি আর বৃষ্টি শুনছি। তুমি গাইছো। বৃষ্টি যথেষ্ট জোরে। শোনা যাচ্ছে। আমি শুনি। বৃষ্টি। আরেকজন এলো। গোলাপি ল্যাম্পশেড নিয়ে। পুরো নতুন। সে আলো নেভানো,  বাল্ব খুললো, সরালো কাল শেড, পরালো গোলাপিটা, আবার আলো জ্বাললো। আমারা গোলাপি আলো মেখে বসে আমরা গোলাপি আলো মেখে বসে থাকলাম, আর  আর সেট শেড নিয়ে কথা বললাম। ল্যাম্পশেড। আমি বেলকনির দরজা খুললাম। তুমি গাইছো। কিন্তু বৃষ্টির শব্দ আরও জোরে। বাড়িতে আসছে। ল্যাম্পশেডে লাগছে। আলোর ধাক্কা। বাস্তবের সঙ্গে সংঘর্ষ। প্রতিবেশীর উঠানের ঠিক চেরিগাছে ফল আসেনি বহু বছর। চারজন ঢুকলো লাঠি হাতে হাতে লাঠি হাতে ।  তারা প্রতিবেশীর উঠানে ঢুকলো বৃষ্টি নিয়ে । তারা এসেছে এ গাছগুলোকে সহবত শেখাতে এবং বলতে যে ফুল না ধরলে তারা তাদের কেটে ফেলবে। আমি লোকগুলোকে দেখলাম গাছ গুলো কে কে আঘাত করতে। আমি দেখলাম বৃষ্টিকে লোকগুলোকে আঘাত করতে।
২.

মাছ

ওর দিকে তাকাও।মাছেরা রং বদলায়। যখন পুরুষটা উত্তেজিত, তার রঙ কালো। মেয়েটাকে নিয়ে উপরতলায় উঠছে আর যেই তাদের যৌন খেলা শেষ সে আবার রুপোলি। তারা সংখ্যায় বহু এবং তারা খুবই উত্তেজিত। মনে হচ্ছে আলো মিটমিট করে জ্বলছে নিভছে।
                                                দেখবে তাদের? আমরা অনেক ওপরে। আমি কিছুই দেখতে পাইনি।
 তুমি কি জেলেদের দেখতে পাও? হ‍্যাঁ, আমি তাদের ঘৃণা করি ।
কেন?
 কারণ তারা মাছ ধরে ।তারা বন্ধুত্বপূর্ণ নয়।
 জেলেরা ত এমনই। যদি তোমাকে মাছ ধরতে
 নিয়ে যায় এবং অনেক মাছ পায়, তারা তোমাকে আবার নিয়ে যাবে।তখন তারা সর্বদাই তোমাকে নিয়ে যেতে চাইবে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

সৌমিত্র রায় -এর জন্য গদ্য ২১৪ || প্রভাত চৌধুরী || ধারাবাহিক গদ্য

সৌমিত্র রায় -এর জন্য গদ্য  প্রভাত চৌধুরী ২১৪. কবিতাপাক্ষিক ৩০০ সংখ্যায় মোট ৪২১ জন কবির কবিতা ছাপা হয়েছিল । সংখ্যাটা কোনো পজিটিভ চিহ্ন বহন কর...