Wednesday, July 15, 2020

সৌমিত্র রায় - এর জন্য গদ্য ৭২ || প্রভাত চৌধুরী || ধারাবাহিক বিভাগ

সৌমিত্র রায় - এর জন্য গদ্য
প্রভাত চৌধুরী


৭২.
জয়দীপ চক্রবর্তী-র সঙ্গে যোগাযোগের সূত্রও জহর সেনমজুমদার। জয়দীপ সুরেন্দ্রনাথের ইংরেজি , ওর বাংলার সহপাঠীদের হাত ধরে জহর-সঙ্গ টু কপা- সঙ্গ টু প্রচৌ - সঙ্গ। প্রবেশের ইক্যুয়েশনটা দেখিয়ে দেওয়াটা একটি আবশ্যিক কর্তব্য। আধুনিকরা অনেককিছু গোপন করতে শিখেছিলেন। আমরা, আধুনিক-পেরিয়ে আসা মানুষজনের কোনো গোপন নেই , আমি বলি আমাদের কোনো গোপেন নেই সবটাই ওপেন। সুরেন্দ্রনাথটা জয়দীপের পরিচয় নয় , জয়দীপের পরিচয় বারুইপুরে।একদা বারুইপুর স্কুলের ছাত্র , এখন বারুইপুর স্কুলের শিক্ষক।
আরো একটা কথা , যে জয়দীপ চক্রবর্তী ' হিরণঢিবির নীচে কিংবা তীর্থের সাধু লেখে , সেই জয়দীপই  কবিতার নতুন মানচিত্র নির্মাণের অগ্রণী এক কবি।
এখন পৌঁছে যাই কবিতাপাক্ষিকে প্রকাশিত প্রথম কবিতাটিতে। তার জন্য কপা ৪৭ ,তারিখ ৯ এপ্রিল, ১৯৯৫ । কবিতাটির নাম : সবুজ আশ্রয়। ওই কবিতাটিতে জয়দীপ লিখেছিল :
আর আমার মাথা ও মন্দিরে / অজস্র রঙিন ঘণ্টা / একসঙ্গে শব্দ করে ওঠে।
আমরা অর্থাৎ বাংলাকবিতার পাঠকেরা শুনলাম রঙিন ঘণ্টার শব্দ। লেখা বাহুল্য রঙিন ঘণ্টাজাত শব্দগুলিও রঙিন ছিল ।জয়দীপ পুরোটা লেখেনি।তখন থেকে ওপেন এন্ডেড চিন্তা ক্রিয়াশীল ছিল জয়দীপের কবিতায়।
কপা ৬২ -তে ক্যালেন্ডার। জয়দীপ লিখল :
ক্রমশ উড়ো চিঠি পাঠাচ্ছে প্রাক্তন বেলগাছ ,
এই জয়দীপ লিখে ফেলেছিল ' গিনি ও পালকের কবিতা ' , ক্যানিং রোডের কবিতা , হেডস্যার , কার্নিশের অসমাপ্ত স্বপ্নগুলি , মায়াক্রসিং , একটি মধ্যবিত্ত দিনলিপি , মেঘেদের বাড়িতে একদিন , কবিতার মতো কিছু ভ্রমণ পঙ্ ক্তি , মনখারাপ হলে ইত্যাদি মহৎ কবিতাগুলি। আমি কিছু কবিতার অল্প কয়েকটি বাক্য বা বাক্যাংশ উদ্ধৃত করছি :
এক॥ ক্যানিং রোডের পাশে এই যে ছাতাটি তার থেকে একুশ পা দূরে আমাদের এই স্কুলটি অর্থাৎ জাগলিং প্রশিক্ষণ কেন্দ্র।
দুই ॥  মাঝে মাঝে দু একজন x,y - এর সাথে হাল্কা রসিকতা।
তিন ॥ উনিশ রকম পরীক্ষা পেরিয়ে অবশেষে এই পাতাহীন বৃক্ষটির পাশে এসে দাঁড়িয়েছি। বৃক্ষটি উদাসীন। কবিতাটির নাম : হেডস্যার।
চার ॥ এই স্বপ্নগুলি যখন  ভাসতে ভাসতে  পার হয়ে যায় জাদুঘর , পার হয়ে যায় আলিপুর সেন্ট্রাল জেলের উঁচু পাঁচিল অথবা উইলসের মেড ফর ইচ আদার ,.. ...
পাঁচ ॥ রাস্তাটির ডানদিক বাঁ দিক বলে কিছু নেই। তাই এই রাস্তার / কোনদিকে গেলে হাসপাতাল আর কোনদিকে চৌধুরী / বুক স্টল সহজে বোঝানো যাবে না।
 ছয় ॥ বাজার শব্দটির কি কোনো আমন্ত্রণ প্রণালী ছিল আগে , অথবা বিশেষ কোনো ম্যানিব্যাগ অন্তত লাটাই ?
সাত ॥ অথচ তোমার হাতে রুপোলি কাগজে জেগে ওঠে প্রভাতী স্টেশন।
সাতটি ভিন্ন ভিন্ন শিরোনামের ভিন্ন ভিন্ন কবিতার  এক-দু লাইন উদ্ধৃতি দিয়ে আমি জানাতে চাইছি জয়দীপ চক্রবর্তী পোস্টমডার্ন কালখণ্ডের একজন গুরুত্বপূর্ণ কবি , যার কবিতা থেকে  বহুরৈখিক চিহ্নগুলি স্পষ্টভাবে পরিলক্ষিত হচ্ছে।
জয়দীয় চক্রবর্তী কিশোরদের জন্য পরিদাদুর রহস্য কাহিনি , কিংবা গা ছমছম ভূতের গল্প কিংবা  সায়েন্স ফিকশন যা-ই লিখুক না কেন , লিখে সুনাম অর্জন করুক না কেন , জয়দীপ চক্রবর্তী আমার কাছে একজন কবি ছিল , কবি আছে , কবি থাকবে।

No comments:

Post a Comment

সৌমিত্র রায় - এর জন্য গদ্য ১০০ || প্রভাত চৌধুরী

সৌমিত্র রায় - এর জন্য গদ্য প্রভাত চৌধুরী ১০০. আজ ১০০ তম পর্ব। আজ দৈনিক বাংলা-র জন্য বরাদ্দ করলাম। বাংলায় অনুবাদ করলে যা দাঁড়াবে , তা...