Tuesday, July 14, 2020

কিছু বই কিছু কথা || নীলাঞ্জন কুমার

কিছু বই কিছু কথা । নীলাঞ্জন কুমার

কবিতা চয়ন । সোমনাথ রায় । নান্দীমুখ সংবাদ । দুশো টাকা ।

হিরণ মিত্রের বিমূর্ত প্রচ্ছদের নীচে কবি সোমনাথ রায়ের ' কবিতা চয়নের সামনে দাঁড়িয়ে আদ্যোপান্ত পড়তে পড়তে খুঁজে পাই এই পংক্তি : ' এখন শয্যা নিয়েছে চতুর্থ প্রহর/  পন্ঞ্চম প্রহর নীল হয়ে আছে/  অষ্টম প্রহর বলে গেল কানে কানে/ এ সমাজ বৈধব্যের নয় ।' ('বৈধব্যের নয় '), নয়তো,  ' এটুক খানি এগিয়ে এসে অন্ধকারে শেষ/ এখন আমি নতুন আর এক গল্প হবো ফর্সাকাচে । ' ( ' ফর্সাকাচ ')।
          সোমনাথের কবিতা বহু বর্ণের ,তাতে আছে বহু ছায়া । সেখানে তিনি তোয়াক্কা করেন না কলাকৈবল্যবাদীপনা অনেকাংশে । ফলে কবিতার মধ্যে কতখানি কবিতা আছে সে নিয়ে চিন্তা থাকলেও উপরোক্ত কবিতার কাব্যগুণ সে চিন্তা নস্যাৎ করে । তাঁর কবিতা চয়নে বহু বহ কবিতা প্রকাশ পেয়েছে । কিন্তু দ্ব্যর্থহীন ভাবে বলা যায় , এর থেকে কিছু কবিতা যদি বর্জন করা যেত তবে পাঠকের কবিকে ভালোভাবে উপলব্ধি করতে সুবিধে হত ।
             কবির এই কবিতাযাপনের সঙ্গে একজন পাঠক হিসেবে চিন্তাধারার মিল না হতে পারে, তবে কবিকে অস্বীকার করার মধ্যে কোন বাহাদুরি নেই । সে কারণে:
' সামুদ্রিক ঢাকনা সরিয়ে আগ্নেয়গিরি উঠে আসে ।'
 (' বিবর্তনে বিশ্বায়নে ') , ' এখনো আমার চোখে বর্বর ভারতবর্ষ দুঃস্বপ্ন চেনায় ' ( 'বর্বর ভারতবর্ষ দুঃস্বপ্ন চেনায় ') -র মতো কবিতার লাইনের কাছে পাঠক হিসেবে দু- দুবার দাঁড়াতেই হয় ।

No comments:

Post a Comment

পূরবী- ২৫ || অভিজিৎ চৌধুরী || ধারাবাহিক উপন্যাস

পূরবী- ২৫ অভিজিৎ চৌধুরী ব্ল্যাক হোলের গ্র্যাভিটেশানাল ফোর্স অনেক অনেক বেশী হয়।ফলে সেখানে প্রবেশ করলে আর ফেরা নেই।কৃষ্ণগহ্বর তাহল...