শনিবার, ১৫ আগস্ট, ২০২০

কিছু বই কিছু কথা || নীলাঞ্জন কুমার || গল্প হলেও সত্যি

কিছু বই কিছু কথা । নীলাঞ্জন কুমার


আজব হলেও সত্যি । পরিকল্পনা-  কালীশংকর বাকচি । পি, এম, বাকচি এন্ড কোং লিঃ। পঁচিশ টাকা ।

বটতলার প্রকাশনার সময় থেকে আজ অবধি বাজারে আজব কথা ভিত্তিক দেশ বিদেশের সংস্কার ও কুসংস্কার নিয়ে লেখা বই ব্যাপক বিক্রি হয় । শিশু কিশোরেরা তা পড়ে বিস্ময় মিশ্রিত আনন্দ উপভোগ করে , তবে সেসবের ভেতরে অসামান্য কিছু চিন্তাধারা  লক্ষ্য করা যায় না । যা ' আজব হলেও সত্যি ' বইটির থেকে পাওয়া যায় ।
         বইটির থেকে জানতে পারা যায় ১৮৪৮ সালে প্রথম প্রকাশিত হয়েছিল কলকাতায় ইডেন গার্ডেনস এর এক মেলায় । বইটি বিভিন্ন দেশে লেখার কালি সংক্রান্ত আজব তথ্য সমৃদ্ধ । দারুণ লাগে বইটির ছবির দিকটি । তৎকালীন কাঠের ব্লকে নিখুঁত ও অসম্ভব যত্নে আঁকা ছবিগুলোর ক্ষেত্রে দুঃখ এই যে বইটির ছবির সৃষ্টিকর্তার নাম সারা বইটিতে অনুল্লেখিত ।
           কালির আজব তথ্য সমৃদ্ধ যে  ৩২ টি বিষয়  পাওয়া যায়, যেমন ১৮৭৯ খ্রীষ্টাব্দে জার্মানিকে এনিলাইন ( রাসায়নিক)  কালি আবিষ্কৃত হয়েছিল তার চার বছর পর ভারতবর্ষে কালি তৈরীর বৈজ্ঞানিক প্রক্রিয়া শুরু হয়েছে । দেশ বিদেশের কালি সংক্রান্ত আজব তথ্য যেমন,  আমেরিকার আদি ঔপনিবেশিকরা  মাথা ধরা সারানোর কৌশল হিসেবে ঠিক দুপুর রাতে কালি ভর্তি দোয়াত মাথায় চাপিয়ে রাখত,  তাদের বিশ্বাস ছিল অপদেবতা যাতে মাথা দখল না করতে পারে ।স্কটল্যান্ডে ব্রণ সারানোর জন্য অদ্ভূত  বিশ্বাস  যে  কালি মাখা পেনের নিব মাটিতে পুঁতে রাখা হলে ব্রণের উপসম হবে । সুইজারল্যান্ডে বিদ্বানের কবরের সঙ্গে রাখা হয় কালি ও কলম , ফ্রান্সে নারীদের
শোভা বাড়ানোর জন্য মাথায় দেওয়া হত কালি ভর্তি দোয়াত , এ ধরনের  মজার তথ্য বিরাজ করছে বইটিতে । প্রকাশক এই অসাধারণ বইটির পুণঃপ্রকাশ করার জন্য ধন্যবাদার্হ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

নীলিমা সাহা-র আটপৌরে ১২৭-১২৯ নীলিমা সাহা //Nilima Saha, Atpoure Poems

  নীলিমা সাহা-র আটপৌরে ১২৭-১২৯ নীলিমা সাহা //Nilima Saha, Atpoure Poems   নীলিমা সাহার আটপৌরে  ১১৭) কাকভোর  থেকে   কাকসন্ধ্যা               ...