শনিবার, ২৯ আগস্ট, ২০২০

কিছু বই কিছু কথা || নীলাঞ্জন কুমার || চাঁদ যাপনের ক্ষত

কিছু বই কিছু কথা । নীলাঞ্জন কুমার 

চাঁদ যাপনের ক্ষত । অরণ্যা সরকার । দিবারাত্রির কাব্য । একশো টাকা ।

যৌনতা যখন কেবল একমাত্র ফোকাস হয়ে  কবিতায় ধরা পড়ে,  তখন তার সামনে দাঁড়ালে কেবল রিপু তাড়না প্রধান হয়ে উঠবে এ কথা  অনস্বীকার্য । কিন্তু যৌনতা যার কবিতার সঙ্গে মিশে শিল্পে রূপান্তরিত হয়, তখন খাজুরাহো,  কোনার্ক মন্দিরের দেওয়ালের মতো শিল্পসম্মত হয় । কবি অরণ্যা সরকার ' চাঁদ যাপনের ক্ষত ' কাব্যগ্রন্থে দ্বিতীয় কাজটি করেছেন , যার উদাহরণ:  '  চিতাকাঠ ছাড়া পোড়ে যে জীবন/  সেই জানে প্রকৃত দহন' ( চাঁদ যাপনের কবিতাগুচ্ছ-  ৮ ),
' বিস্বাদ জীবন যদি শুধু নুন ছুড়ে দেয়/  আমাদের সন্তান হবে প্রকৃত ম্যানগ্রোভ ... ' ( প্রত্যয়) ।
            অরণ্যা সেই কবি, যিনি সেই সত্য তুলে ধরেন,  যা আমরা সামান্য মগ্ন হলেই ধরে ফেলি ও সেই সমাধানের অপার আনন্দ দেয় । অরণ্যার সরলতা কোন ক্ষেত্রে অতিসরলীকরণ হয়ে ওঠে না তাঁর সংযত শব্দচয়নের গুণে । যেমন:  ' একবার ঘুরে দাঁড়াও , / দেখো কোথাও যাইনি আমি/  তোমাতেই থেমে আছে সব পদছাপ ' ( ' উড়ান ')।
          কবির প্রতিটি কবিতায় নিজেকে কবিতার কাছে  উৎসর্গ করার ছাপ থাকে,   সে কারণে তাঁর কবিতা পড়তে গিয়ে মন অন্যদিকে ধাবিত হয় না  ভালো লাগে তন্নিষ্ঠ হতে ।
          ' এই আলো অন্ধকার শরীরী ভূগোল ঝাপটায়/  তোমাকেই নিংড়ে জয়ী হয় নিজস্ব ইতিহাস ' ( ' নিজস্ব ভূগোল থেকে ') ,' কে দেবে চন্দন স্নান/  আমাকে ভাঙছে ঋতু, / আমাকে গড়েছে মরুত্রাস ।' ( ' অহল্যা ') - এর মতো পংক্তির সামনে বহুক্ষণ দাঁড়িয়ে পড়ি শিল্পের গুণে । এখানে অরণ্যার সার্থকতা । কবি অমিত সরকারের প্রচ্ছদ বইটির টিউনিংয়ের সঙ্গে সামন্ঞ্জস্যপূর্ণ ।  কালার কম্বিনেশন ও সামগ্রিক পরিপাট্য চমৎকার ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Registration (Online)

Trainee REGISTRATION (ONLINE)

                                                                                    👇           👉             Click here for registration...