Monday, August 10, 2020

কিছু বই কিছু কথা || নীলাঞ্জন কুমার || ধারাবাহিক বিভাগ

কিছু বই কিছু কথা  । নীলাঞ্জন কুমার

নীল নৌকা । দেবাশিস চাকী । কবিতা পাক্ষিক । সাত টাকা ।

পঁচিশ ছাব্বিশ বছর আগের কোন কবির কবিতার বই পুণঃপাঠের আগ্রহ যখন চেপে বসে তখন বুঝতে হবে কবির কবিতায় অন্য ফ্লেভার আছে । কবি দেবাশিস চাকীর কবিতা আজ না পাওয়া গেলেও যে সময় বইটি প্রকাশিত ( ১৯৯৬ )হয়েছিল,  সে সময় তিনি একচেটিয়া ভাবে লিখে চলেছেন। আর পেয়ে যাচ্ছি: ' বাড়ি ফিরে দেখি/  এক ঘর যন্ত্রণা/ জ্বালানো প্রদীপ হয়ে  / হালকা হাওয়ায় পুড়ছে .../ কেবল পুড়ছে ...  (  'সহসা নিজের কাছে ')-র মতো এক  সাধারণ অথচ অন্য আমেজের কবিতা ।
         কবি দেবাশিসের কবিতার ভেতরে যে মগ্নতা খুঁজে পাই, তাকে আজও ভালোলাগার  জায়গায় বসানো যায়, কিন্তু ভালোবাসায় নয় ।  ' বুকের পাঁজরায় দুদিনের সময়/  তারপর/  কায়া থেকে নেমে যায় ফড়িং এর দল নিজস্ব ভূমিতে  । ' ( ' ঘাস ফড়িং ') , ' সময়ের এক বাস্তব বেড়া টপকে টপকে  দেখে/ ছবির মতো এক প্রবাহ/  উজান সপক্ষে ভেসে চলেছে বিমূর্ত শিল্পের কাছে । ' ( প্রবাহ ')-র মতো পংক্তি এই কথাকে সমর্থন জানায় ।
          এই কাব্যগ্রন্থে কবির  একুশটি কবিতা পড়তে গিয়ে বহুলাংশে তার সহজিয়া রূপ অতিসরলীকরণ দোষে দুষ্ট হয়ে যায় । কবি র আজকের কবিতা পড়া না থাকায় বা সাম্প্রতিক কাব্যগ্রন্থ না পাওয়ায়  আড়াই দশক পরে তা কি রূপ নিয়েছে  ( যদি লিখতে থাকেন)  তা বোঝা সম্ভব নয় । তবু বহুদিন পর তাঁর আলোচ্য বইটি পড়ার আগ্রহ আসা , বলা যায় এখানেই কবির জয় ।

No comments:

Post a Comment

কিছু বই কিছু কথা । নীলাঞ্জন কুমার এইটুকু । তাপস সরদার

  কিছু বই কিছু কথা । নীলাঞ্জন কুমার  এইটুকু । তাপস সরদার । মৌহারি । পন্ঞ্চাশ টাকা । কখনো কখনো কোনো কোনো কবি তেমন উল্লেখযোগ্য কবিতা না লিখতে...