Tuesday, September 8, 2020

সৌমিত্র রায়- এর জন্য গদ্য ১২৭ || প্রভাত চৌধুরী ||

সৌমিত্র রায়- এর জন্য গদ্য 
প্রভাত চৌধুরী


১২৭.
আমরা বিশ্বাস করি : কবিতাপাক্ষিক --- কবিতার প্রতিষ্ঠান , কবিদের প্রতিষ্ঠান।
অতএব প্রতিষ্ঠানবিরোধিতা এই আজব শব্দটির সঙ্গে আমাদের কোনো জলচল নেই।
বলে তো দিলাম। কিন্তু আদতে জলচল ছিল। একদল যখন ' শতজল ঝর্নার ধ্বনি ' -র মাধ্যমে প্রতিষ্ঠান বিরোধিতার ঢেউ তোলার চেষ্টা করেছিল। তারপর বহু ঝর্নাসঙ্গী-র সঙ্গে দিব্যি রসালাপ করেছি। স্বীকার করছি সেই কাজ করাটা আমার ক্ষেত্রে বেমানান ছিল। আমাকে মার্জনা করবেন।
এখন ' প্রতিষ্ঠান ' শব্দটির জন্য অভিধানের কাছে যাওয়া যাক।
প্রতিষ্ঠান = ১. কোনো বিশেষ উদ্দেশ্যে স্থাপিত সংঘ বা সমিতি  । ২. সংগঠন, সংস্থা ( বাণিজ্যিক প্রতিষ্ঠান , শিক্ষা প্রতিষ্ঠান ) ।
এই প্রতিষ্ঠানের সঙ্গে কবিদের বিরোধের কারণ অনুসন্ধান করতে গিয়ে আমি আবিষ্কার করেছি : বিরোধের মূল জায়গাটা হল বাণিজ্যিক প্রতিষ্ঠান পরিচালিত পত্রিকাকে ঠিক মতো সুযোগ সুবিধা না পাওয়া। বা গুরুত্ব না পাওয়া। এখন যাঁরা প্রতিষ্ঠানে কাজ করেন বা বেতনভুক কর্মী তাঁদের বিপদের সীমা-পরিসীমা নেই। প্রতিটি সময়ে জনা-পঞ্চাশেক কবিতালেখক  মনে করেন তাঁরা সেই সময়ের অন্যতম প্রধান কবি। আর সেকারণেই বাণিজ্যিক প্রতিষ্ঠান পরিবেশিত সাহিত্যপত্রে সকলকে ঠিক মতো জায়গা দিতে পারে না। একটি প্রতিষ্ঠান ছাড়া বাকি সবকটি প্রতিষ্ঠানে সসম্মানে স্থান পেয়ে যান। এমনকী সরকারি প্রতিষ্ঠানেও তাঁরা বিরাজ করেন। রাগ বা গোঁসা করার কারণ সেই নির্দিষ্ট প্রতিষ্ঠানে গুরুত্ব না পাওয়া।

আমরা এইসব বিরোধ বা প্রতিযোগিতা থেকে মুক্ত থাকতে চেয়েছিলাম। আর এই প্রত্যাশা থেকেই আমরা নিজেদের বিকল্প প্রতিষ্ঠান হিসেবে উপস্থিত করতে চেয়েছিলাম।
আমরা যেহেতু বিশেষ উদ্দেশ্যে স্থাপিত করেছিলাম 'কবিতাপাক্ষিক '। ঠিক সেই কারণেই কবিতাপাক্ষিক কেবলমাত্র একটি পত্রিকা কিংবা প্রকাশনা সংস্থা করতে চাইনি। চেয়েছিলাম :
কবিতার প্রতিষ্ঠান। কবিদের প্রতিষ্ঠান। হয়ে উঠুক কবিতাপাক্ষিক।
সেই সময়ে বা শুরুর দিনগুলিতে আমরা চেয়েছিলাম :
 কবিতার জন্য একটু পরিচ্ছন্ন এবং নিভৃত একটু স্থান হয়ে উঠুক কবিতাপাক্ষিক।
বেশ কিছুকাল পর আমরা আমাদের উদ্দেশ্য বা লক্ষ্য বদল করেছিলাম।
আমরা বলেছিলাম :
আধুনিক যুগের অবসান হয়েছে। কম্পিউটর বা ইলেকট্রনিক্স এসে যাওয়ার পর প্রডাক্টশন রিলেশনের বদল হয়ে গেছে। এই নতুন যুগের নাম : পোস্টমডার্ন যুগ।
আগের যুগের লেখালেখি থেকে আজকের লেখালেখিকে এগিয়ে নিয়ে যেতে হবে। আমরা আপডেট শব্দটি বেছে নিয়েছিলাম।
আমরা বলেছিলাম : কবিতাকে আপডেট করাই কবিদের প্রধানতম কাজ।
এর ফলে আধুনিক ভাবনাচিন্তার মানুষজনের সঙ্গে আমাদের একটা মতান্তর দেখা দিল। কবিতাপাক্ষিকের সঙ্গে যুক্ত অনেকেই স্বাভাবিকভাবেই আমাদের সঙ্গে একটা দূরত্ব তৈরি করে নিয়েছিল।
কিন্তু বিজ্ঞান বলে : কোথাও কোনো শূন্যতা থাকা সম্ভব নয়। নতুন কবিরা এসে সেই শূন্যতা পৃরণ করেছিল ।
এভাবেই চলছে চলবে।

No comments:

Post a Comment

ঈশ্বর || ইয়াসিন খান || কবিতা

  ঈশ্বর  ইয়াসিন খান একটা  বোধ কাজ করে মানুষের কাছে যাই একটা স্বপ্ন দেখি  আমার ঈশ্বর সাধনা  বাংলা মায়ের কোলে  গ্রাম আর নগর জীবন জুড়ে  অক্ষর আ...