সোমবার, ৫ অক্টোবর, ২০২০

কিছু বই কিছু কথা। নীলাঞ্জন কুমার ধূসর রঙের ক্লান্তি । গুরুপ্রসাদ যশ

 কিছু বই কিছু কথা। নীলাঞ্জন কুমার 



ধূসর রঙের ক্লান্তি । গুরুপ্রসাদ যশ । নাটমন্দির । একশো টাকা ।


' করতলে হৃদয়রেখা ' ও ' পরিব্রাজক রবিবার ' নামের দুটি অকিঞ্চিত্কর কাব্যগ্রন্থ এই পত্রিকায় পর্যালোচনা করার পর কবি গুরুপ্রসাদ যশের কবিতা নিয়ে  যে বিরূপ ধারনা জন্মেছিল,  তা অতি সম্প্রতি প্রকাশিত ' ধূসর রঙের ক্লান্তি ' কাব্যগ্রন্থটি সেই ধারনা কিছুটা হলেও ভোলানোর চেষ্টা করেছে । তারজন্য অবশ্য কবির ভুল থেকে ঠিক করার প্রবণতাও প্রশংসনীয় । নাহলে : ' দেশান্তরী বাউলের মতো/  ঢ্যাঙা লম্বা গাছ হয়ে/  আমি অপেক্ষা করি/  অন্ধকার রঙের কতকগুলো/  ছেলেকে আলো শেখাব বলে। ' ( ' বিবাগী ') , ' বৃক্ষের অ্যানাটমি না বুঝে/  সম্পর্কের বুনোটে নষ্ট হচ্ছে/  খোয়াই -  এর নক্ষত্র ছায়ায় ।' ( ' ধরিত্রী') -র মতো মন ভালো করা কাব্যিক চেতনা পাওয়া যেত না। 

যদিও উচ্ছ্বসিত হওয়ার মতো কাব্যিকতা যোজন যোজন দূর ।

           বলতে দ্বিধা নেই,  কবির কাল তাঁর সংশয় । কবিতা হচ্ছে কি হচ্ছে না ভাবতে ভাবতেই তিনি দিশেহারা । ফলে কবিতার ডিকসন গড়ে উঠছে  না ,  যা তাঁকে মান্যতা দেবে কাব্যজগতে । সে কারণে এখনো তাঁর কবিতায়  বহু ভালো উচ্চারণের সঙ্গে অযোগ্য উচ্চারণ মিশে থাকছে । যার ফলে পাঠককুল বিরক্তি প্রকাশ করতেই পারেন । আর ঘন ঘন বই প্রকাশের প্রবণতা পরিহার করা প্রয়োজন । কারণ একটি বই প্রকাশ মানে কবির আইডেন্টিটি গড়ে ওঠা । যা পাঠকের মনে ছাপ রেখে দেবে,  আর সমালোচক তো খারাপ লাগলে ছেড়ে কথা বলবে না ।

                  তবু বলবো এই কাব্যগ্রন্থ আগের দুটি থেকে বেশ পরিণত । তিনি ধীরে ধীরে আরো পরিণত হবেন আশা রাখি । জিশান রায়ের প্রচ্ছদ আবেগী ও কুশলী ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

আশ্চর্য সহবাস || শ্রাবণী গুপ্ত || কবিতা

আশ্চর্য সহবাস শ্রাবণী গুপ্ত একটা গোটা জীবন আমরা গাছের বেড়ে ওঠা দেখলাম জাফরীর মতো আলো-ছায়া এসে পড়ল আমাদের গায়ে, হৃদয়ে তবু ঘৃণা করতে গিয়ে আম...