মঙ্গলবার, ২৭ অক্টোবর, ২০২০

কিছু বই কিছু কথা । নীলাঞ্জন কুমার প্লাবিত উঠোনে কথাকলি । অমর চক্রবর্তী

কিছু বই কিছু কথা । নীলাঞ্জন কুমার 



প্লাবিত উঠোনে কথাকলি । অমর চক্রবর্তী । পত্রলেখা । দশ টাকা ।


কবি অমর চক্রবর্তী র  চতুর্থ কাব্যগ্রন্থ 'প্লাবিত উঠোনে কথাকলি ' যা দীর্ঘ চব্বিশ বছর আগে প্রকাশিত,  তাকে পুনঃপাঠ করতে গিয়ে বুঝতে পারি কবিতাগুলি এখনো কতটা প্রাসঙ্গিক । এই প্রাসঙ্গিকতা বিশেষভাবে পাওয়া যায় তাঁর বহু পংক্তিতে, যেমন:  ' আজ নাকে শুধু দারিদ্র্যের গন্ধ/  চোখে অশ্লীল দৃশ্য/  কানে বেদনা হাহাকার ' (' দৃশ্যকাব্য ') , ' ধর্ম ডেটল হলো না আজও/  বরং ধর্মই কাটে আঙুল ' ( ' প্রতারণা ') , ' ডানামেলা বকুলকে তাই বললুম/  হে সুচরিতা,  চশমা রাখো/  ক্যারাটে শিখে নাও দস্তুর মতোন ' ( ' স্থাপত্য ') - র মতো প্রান্ঞ্জল ও প্রাণবন্ত পংক্তি এখনো স্নায়ুকে টানটান করে রাখে ।

               একথা সত্যি,  জাত কবিদের ক্ষেত্রে যত পুরোনোই হোক তাদের ভেতরে কাব্যিক গাঢ়তা ও প্রাণবন্ত চেতনা প্রত্যক্ষ করি । কবির এখনকার কবিতা আরো গভীরতা পেয়েছে,  আর হয়তো আরো অসাধারণ দিকে যাচ্ছে । কিন্তু এই বইটিতে বলা যায় সেই গভীরতা না থাকলেও জীবন দেখার প্রবণতা কিন্তু জাদু করে রাখে ।

            কবির কবিতার প্রধান গুণ হল সরলতা ও বাস্তব তাকে  আশ্রয় করে সুঠাম কবিতা লেখার প্রবণতা । সে কারণে মনে গেঁথে যায়:  ' কুড়োনো জন্ম আমাদের/  কুড়িয়েই যাব  - একদিন কুড়িয়েই/ পাবো পূরবী বিভাস ।' ( ' পূরবী বিভাস ' )।।প্রচ্ছদকারের নামহীন কালার কম্বিনেশনও গঠন দাগ কাটে না ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

শিক্ষা-জীবন || চার্লস মিথুন || অন্যান্য কবিতা

শিক্ষা-জীবন চার্লস মিথুন জগৎ মাঝে জন্ম নিয়েই, শিক্ষা জীবন শুরু। শেখার বয়স শেষ হবে না, হও না যতই বড়॥ মায়ের কাছে শিখবে প্রথম, প্রাণের কথা বলা।...