বৃহস্পতিবার, ২৯ অক্টোবর, ২০২০

কিছু বই কিছু কথা । নীলাঞ্জন কুমার সংকেত লিপি । অরূপ চন্দ্র

 কিছু বই কিছু কথা ।  নীলাঞ্জন কুমার 




সংকেত লিপি ।  অরূপ চন্দ্র । বাসভূমি প্রকাশন । পঁয়ষট্টি টাকা ।


যদিও এটি কোন রকম কবিতা গল্প কিংবা প্রবন্ধের বই নয় , এটি  অত্যন্ত দুরুহ বিষয়ের পাঠ্য বই । যাকে আমরা বাংলা কোন শব্দ  দিয়ে চিহ্নিত করি না,  বরং ইংরেজি  ' শর্টহ্যান্ড ' শব্দটির মাধ্যমে চিহ্নিত করতে বেশি আরাম বোধ করি । বাংলা শর্টহ্যান্ড বা সংকেত লিপি র পথিকৃৎ ছিলেন কবি ও দার্শনিক দ্বিজেন্দ্রনাথ ঠাকুর।আর প্রথম বই প্রকাশিত হয় লিথোগ্রাফের মাধ্যমে। প্রিয়ংবদা দেবীর হস্ত প্রতিলিপি  ( ১৩১৯ বঙ্গাব্দ)  'রেখাক্ষর বর্ণমালা ' নামে।  তা আমরা জানতে পারি বইটির মুখবন্ধের মাধ্যমে । অরূপ চন্দ্র একজন প্রাবন্ধিক অনুবাদক কবি ও সম্পাদকের সঙ্গে সঙ্গে শর্টহ্যান্ড বিশেষজ্ঞও তা এই বইটি না পড়লে জানা যেত না । বহরমপুরে একটি কমার্শিয়াল ইনস্টিটিউটের তিনি অধ্যক্ষ আর সেখানে শেখানো হয় শর্টহ্যান্ড কোর্স। 

            শর্টহ্যান্ডের বাংলা প্রতিশব্দ অনেকে অনেকভাবে করার চেষ্টা করেছেন যেমন সুবোধ দাস চৌধুরীর  ' লঘুলিপিকা ' কিংবা ' শব্দরেখা ' অথবা  প্রিয়ংবদা দেবীর ' রেখাক্ষর ' । কিছু শব্দ যেহেতু সংকেত বহন করে আমাদের বোধ জাগ্রত করে ও সেই  'সংকেত লিপি ' শব্দটি শর্টহ্যান্ডের পক্ষে সঠিক বলা যায় ।  সে কারণে গ্রন্থে ব্যবহৃত ' সংকেত লিপি ' শিরোনাম সঠিক । বইটির আদ্যোপান্ত পড়ে বুঝতে পারি কি দারুণ কঠিন বিষয় কত অসাধারণ দক্ষতাতে তিনি ছাত্র ছাত্রীদের কাছে হাজির করেছেন যা সাধারণ পাঠক যদি আগ্রহী হয়ে পড়েন তবে তাদেরও ভালো লাগবে বলে বিশ্বাস ।

              বইটিতে ২১ টি অধ্যায়ে সংকেত লিপি শেখানোর প্রচেষ্টা রাখা হয়েছে । যার ভেতরে ব্যাকরণ,  শব্দ বিজ্ঞান,  সর্বোপরি ছাত্র ছাত্রীদের আকর্ষণ বাড়ানোর জন্য শিক্ষকসুলভ যত্ন বহাল। প্রান্ঞ্জল ও তাৎপর্যপূর্ণ হয়ে উঠেছে বইটিতে অরিন্দম চন্দ্রের প্রচ্ছদ   যা সাধারণ পাঠ্য বই থেকে বেশ আলাদা ।


1 টি মন্তব্য:

অবহেলা || দীপক মজুমদার || অন্যান্য কবিতা

অবহেলা দীপক মজুমদার আর গোপন রাখব না আমাদের সম্পর্কের ইতিবৃত্ত।  শব্দের খাঁজে লুকানো গোলাপের উষ্ণতা। ঝাউবনের নির্জনতায় জৌলুস সম্পৃক্তি। প্রি...