রবিবার, ২৫ অক্টোবর, ২০২০

কিছু বই কিছু কথা । নীলাঞ্জন কুমার শিল্পের ব্যাকরণ , ভারত ও বিশ্বশিল্প

 কিছু বই কিছু কথা । নীলাঞ্জন কুমার 



শিল্পের ব্যাকরণ , ভারত ও বিশ্বশিল্প । অরূপ চন্দ্র । বাসভূমি প্রকাশন । আড়াইশো টাকা ।


অঙ্কন শিল্প অর্থাৎ ললিত ও কারু কলা  ভিত্তিক তত্ত্বজ্ঞানের জন্য যে  ব্যাকরণের প্রয়োজন আছে,  তা উপলব্ধি করেই  গ্রন্থকার  অরূপ চন্দ্রের ' শিল্পের ব্যাকরণ,  ভারত ও বিশ্বশিল্প ' নামের গ্রন্থটির জন্ম । গ্রন্থ কারের চারু ও কারুকলা ব্যাখ্যার সহজতার গুণ  বইটিকে ধীরে ধীরে পড়িয়ে নেয়।  সবচেয়ে আশ্চর্য লাগে এত কঠিন একটি বিষয় এখানে সহজভাবে পরিবেশিত হয়েছে তার জন্য । সারা গ্রন্থটি যেভাবে অত্যন্ত পরিকল্পনার ভেতর দিয়ে ধাপে ধাপে তত্ত্ব শিক্ষায় শিক্ষিত করার জন্য কতখানি  যত্নবান তা পরিণত পাঠকের বুঝে নিতে অসুবিধে হয় না ।

                দুশো বত্রিশ পৃষ্ঠার এই গ্রন্থটিতে চিত্রশিল্প নিয়ে কি নেই! চিত্রশিল্প কাকে বলে তার সাধারণ ব্যাখ্যা থেকে ছবিতে আলোছায়ার প্রভাব,  টেম্পেরা, রুট ক্রাফট,  সিরামিকস,  বালু শিল্প,  ডোকরা শিল্প,  স্থাপত্য,  কার্টুন,  ভারতীয় ষড়ঙ্গ , ভারতীয় শিল্প কলার ভাষা  ইত্যাদির মতো শিল্পের বিভিন্ন দিকের বিশ্লেষণ,  প্রয়োগ শিক্ষা সর্বোপরি লেখার মুন্সিয়ানা মুগ্ধ করে ।

              জানানো উচিত গ্রন্থের ছটি সংস্করণ ইতিমধ্যে প্রকাশিত , যা আনন্দ জাগায়।  এছাড়া বইটির ইংরেজি অনুবাদ গ্রন্থ ' The Theory Of  Art ' সাড়া ফেলেছে । অচিরেই হিন্দি অনুবাদ প্রকাশ পাবে।  বইটির আরো গুরুত্বপূর্ণ দিক গ্রন্থকার সারা পৃথিবীর শিল্পচর্চার দিক তুলে ধরেছেন মহাদেশ ভিত্তিক । এছাড়া ভারতের ও বিশ্বের কিংবদন্তি শিল্পীদের পরিচয় উপরি পাওনা । তবে ভারতের ক্ষেত্রে বাঙালি শিল্পীদের সঙ্গে অন্যান্য প্রদেশের শিল্পীদের মধ্যে রবি বর্মা ছাড়া  অন্য কেউ অন্তর্ভুক্ত না হওয়া রহস্য থেকে গেল । প্রচ্ছদে পিকাসোর ' স্বপ্ন ' ও পশ্চাৎ প্রচ্ছদে বাংলাদেশের সাহাবুদ্দিনের অসামান্য ছবি বইটির মান বাড়িয়েছে ।

1 টি মন্তব্য:

  1. শিল্পের উপর এই বিশেষ বইটি সম্পর্কে উৎসাহিত বোধ করছি। গ্রন্থের লেখককে আমার শ্রদ্ধা ও অভিনন্দন!

    উত্তর দিনমুছুন

শব্দব্রাউজ ৩০ || নীলাঞ্জন কুমার || "আই-যুগ"-এর কবিতা

  শব্দব্রাউজ  ৩০  ||  নীলাঞ্জন কুমার বিপাশা আবাসন তেঘরিয়া ২৯।১১।২০২০ সকাল ৮-৩২ মিনিট । পান্নালাল ভট্টাচার্যের কথা খুব মনে পড়ছে । তাঁর শ্যামা...