রবিবার, ১৫ নভেম্বর, ২০২০

কিছু বই কিছু কথা ১৯৩ || নীলাঞ্জন কুমার || ডার্ক ফ্লু ও অন্যান্য কবিতা || অমর চক্রবর্তী

কিছু বই কিছু কথা ১৯৩। নীলাঞ্জন কুমার




ডার্ক ফ্লু ও অন্যান্য কবিতা । অমর চক্রবর্তী ।  সাংস্কৃতিক খবর ।  কুড়ি টাকা ।

' সাংস্কৃতিক খবর ' পত্রিকার  ২০১০সালে পকেট বুক সিরিজের  অন্যতম কবিতা বই কবি  অমর চক্রবর্তীর ' ডার্ক ফ্লু ও অন্যান্য কবিতা ' তে যখন প্রথমেই  পাই ' জল দিয়ে ধুয়ে দেব সব/  সব হোঁচট,  সব চিত্রকলা ' ( ' স্পা ') তখন পাঠককে বুঝিয়ে বলতে হয় না এ কবির গভীরতা প্রসঙ্গে । তার পাশাপাশি:  '  রঙ - সোহাগী হবি রে মেয়ে অরণ্যকে পেলে আবার / শোন রে মেয়ে আমি পিতা, তুই যে আমার ধ্রুপদী কবিতা । ' ( ' সৃষ্টি '), ' তোমরাই বরং কিনে নাও চাঁদের মুখশ্রী,  / কিনে নাও অসভ্যতা ভাঙার হাতুড়ি । ' ( ' মুখশ্রী ') , ' ইচ্ছে গো- / তুমি একবার ঐচ্ছিক হও আমার জীবনে ' ( ' ইচ্ছা ') র মতো নাতিদীর্ঘ কবিতার অংশবিশেষের কাছে বারবার দাঁড়াতে ইচ্ছে হয় ।
                   কবির প্রধান গুণ তাঁর দেখার চোখ ও দেখার গুঁটি থেকে রেশমের কবিতা সৃষ্টি করা । ছোট্ট পকেট বইটির সব কবিতা পড়ে ফেলতে তাই দারুণ লাগে । মনে মনে সেই কবিতা মেখে নিতে ইচ্ছে হয়:' ভালোবাসার আঁশটে গন্ধ অনেকর ঘরেই ঢুকে যাচ্ছে । ' কিংবা,  ' যেভাবে সংসদে মহিলা বিল আসে/  পেশ হয় পাশ হয় না ...' র ভেতর দিয়ে বাস্তবতা অবলীলায় ধরা পড়ে ।
            কবি তাঁর কবিতায়  অহেতুক কোন চাকচিক্য বা শব্দের জাগলারি থেকে ভীষণভাবে মুক্ত থেকেছেন সচেতনতার সঙ্গে । তাঁর কবিতাতে যে নীতিবোধ বর্তমান
তা এখনকার কবিদের নেই বললেই হয় । যার প্রয়োগ তাঁর স্বতন্ত্র করে তুলেছে  । মলি লাহার প্রচ্ছদ চেতনা ভালো ।  তবে কালার কম্বিনেশনের জ্ঞান নিয়ে প্রশ্ন থেকে যায় । সে কারণে বই ও কবির নাম প্রচ্ছদে জোরালো হয়ে ওঠে না ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Registration (Online)

Trainee REGISTRATION (ONLINE)

                                                                                    👇           👉             Click here for registration...