বৃহস্পতিবার, ২৬ নভেম্বর, ২০২০

কিছু বই কিছু কথা ২০৪ || নীলাঞ্জন কুমার || আধখানা প্রবাদ || গৌরাঙ্গ মিত্র

 কিছু বই কিছু কথা ২০৪ ।  নীলাঞ্জন কুমার





আধখানা প্রবাদ । গৌরাঙ্গ মিত্র । কবিতা পাক্ষিক । ষাট টাকা ।


' একটা প্রিয়স্বপ্ন একশো আট টুকরোয় ভেঙে/  একশো আটটা সাদা বক হয়ে শেষ পর্যন্ত বলাকা হয়ে যায়- ' এর মতো সুন্দর ' উৎসর্গ ' পত্রের কবিতা  অবলীলায় লিখতে পারেন ২০১০সালে প্রকাশিত কাব্যগ্রন্থ ' আধখানা প্রবাদ ' কাব্যগ্রন্থে কবি গৌরাঙ্গ মিত্র , সেখানে বইটির ভেতরে ঢুকতে আলাদা  নির্যাস অনুভব করব তা বলাই বাহুল্য । তাই মিথ্যাচারণকে আশ্চর্যভাবে তাঁকে কবিতায়  আনতে দেখি: ' মিথ্যার অশ্বত্থামা আছে,  আলোকোজ্জ্বল  আলেয়া আছে/  তবে মিথ্যার কোন মিথ্যাচারণ নেই,  মিথ্যাপীরও নেই ।'( ' মিথ্যাচারণ ও মিথ্যাপীর ') তখন গৌরাঙ্গের কবিতাচর্চার ফাঁক খুঁজে পাওয়া দুষ্কর হয়ে ওঠে ।পাশাপাশি ' বিতর্ক সভা ' কবিতায়  : ' একথা ঠিক বিতর্ক সভায় অনেক তর্কাতর্কির পরেও/  কাকেরা সাদা হয়ে উঠবে না,  রাজহাঁস কালো হবে না '-র মতো দৃষ্টিভঙ্গি ও তীব্র শ্লেষ  তিনি আমাদের দিকে ছুঁড়ে দেন, তখন 'সমালোচনা মানেই কষাঘাত ' এই মনোভাবকে অস্বীকার করে বইটি ভালোবাসতে ইচ্ছে হয় ।
                আগে বলেছি এখনো বলছি পরেও বলবো ,  গৌরাঙ্গ ধীরে ধীরে অনেক পরিশ্রমে কণ্টকাকীর্ণ পথ পেরিয়ে গড়ে তুলেছেন তাঁর কবিতাজগৎ , তা তাঁর কবিতা পর্যায়ক্রমে পড়লেই বুঝতে পারা যায় । তাঁর এই কাব্যগ্রন্থে পাই:  ' সারা গায়ে তোমার দরবারি কানাড়া মেখে/  এখান থেকে আমি চলে যাব ।' ( ' কিন্তু কৃষ্ণজিৎ') , ' ভেবেছিলাম গোরুর গাড়িটার পেছনে ছুটব , / কিন্তু ছোটা হয় না, আমাকে ধরে দাঁড়িয়ে থাকে স্থবির সময় । ' ( ' গোরুর গাড়ি ')  চুম্বন করার মতো পংক্তি ।
             বর্তমানে গৌরাঙ্গ মিত্রের কবিতা এমনই  , যাকে পুনঃপাঠ করতে গেলে আবার আঁতিপাতি করে পড়তে হয় । কারণ তাঁর ভেতর সত্য বাসা বেঁধে আছে,  যে
সত্যের সঙ্গে মনে মনে সকলেই বাস করতে চাই মিথ্যে দূরে ঠেলে । শৈবাল নায়েকের প্রচ্ছদ কে বলতে হয় , বাঃ। কালার,  পরিকল্পনা মনকে ধরে রাখে ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Registration (Online)

Trainee REGISTRATION (ONLINE)

                                                                                    👇           👉             Click here for registration...