বৃহস্পতিবার, ১০ ডিসেম্বর, ২০২০

কিছু বই কিছু কথা ২১৮ || নীলাঞ্জন কুমার || ঐ সব ছায়াহীন অন্দরমহল || বিপ্লব ব্রহ্ম । সমাকৃতি প্রকাশ

 কিছু বই কিছু কথা ২১৮। নীলাঞ্জন কুমার



ঐ সব ছায়াহীন অন্দরমহল । বিপ্লব ব্রহ্ম । সমাকৃতি প্রকাশ । দেড় টাকা ।


সত্তর দশক এমন এক দশক যার ভেতর দিয়ে উঠে এসেছে হাজারো কবি,  তাদের মধ্যে অনেকেই কিছুদিন লিখেছেন  , কেউ কেউ সমাদর পেয়েছিলেন তারপর সরে গিয়েছেন । কবি বিপ্লব ব্রহ্ম তার মধ্যে পড়েন । তিনি কম লিখলেও কিছু গুরুত্ব দেবার জায়গায় গেছেন,   যা তাঁর কবিতা বোঝায় : ' মুড়িভাজার শব্দে মেজকাকীর শিল্পসৃষ্টির কথা/  নিরন্তর মাটির ভিয়ানে। ' 
( 'মধুকা ') ; ' অনুশীলন করে নেব স্নানের পরিধি/  ট্রেনের শব্দে সংরক্ষিত নির্জন কামরায় ।' ( ' কথা ছিলো ') , ' ভোরের আলোর আগে ওঠা কেন হররোজ, / রান্নাঘর পরিপাটি,  সাফসুফ কুয়োতলা,  বাগান টাগান নিয়ে খেলাঘর কেন? ' ( ' আমাদের হাসিদিকে ') যা কবিতার অন্যস্বাদ এনে দেয় ।
                কবি বিপ্লব ব্রহ্মের কাব্য পুস্তিকা '  ঐ সব ছায়াহীন অন্দর মহল ' -এ আছে সেই কবিতা,  যা দ্রুত পড়া হয়ে গেলেও তার রেশ থেকে যায় বহু বছর ধরে । অতি সোজাসাপ্টা ভাবে তিনি তুলে ধরেন আজকের মুহূর্ত কথা,  যেমন  :  '  কেবল টিভির সামনে অধুনা জননী,  দুধেল শিশুরা- / অতিথি বিদায় নিচ্ছে দোরগোড়া থেকে '  ( ' এ মুহূর্তে ') কত সহজে বাস্তবতা চিনিয়ে দেয় ।
                কবি বিপ্লবেরএই কয়েকটি কবিতাতে স্বাদ মেটেনা , আরো কিছু পেতে ইচ্ছে করে । মাত্র দুটি কাব্যগ্রন্থের স্রষ্টা এই কবি তাঁর প্রিয় প্রবণতাগুলিকে কত ভালোভাবে তুলে ধরতে পারেন  তাই করে গেছেন সারা কবিতাযাপন ধরে । উৎপল চক্রবর্তীর প্রচ্ছদে নতুন স্বাদ পাই কম পরিসরে ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Student Registration (Online)

Trainee REGISTRATION (ONLINE)

                                                                                    👇           👉             Click here for registration...