বৃহস্পতিবার, ৩ ডিসেম্বর, ২০২০

কিছু বই কিছু কথা ২১১ || নীলাঞ্জন কুমার || নির্বাচিত কবিতা || প্রদীপকুমার বসু || দীপ প্রকাশন

 কিছু বই কিছু কথা ২১১। নীলাঞ্জন কুমার






নির্বাচিত কবিতা । প্রদীপকুমার বসু । দীপ প্রকাশন । পঁয়তাল্লিশ টাকা ।


কবি প্রদীপকুমার বসু যখন লেখেন: ' শিরার প্রবাহ জুড়ে আমি ক্লান্ত, প্রেমহীন সমাজ- সংসার/  এখন তোমাকে চাই / আমাদের যৌন আচরণে লজ্জা পাবে ইতিহাস,  বর্ণমালা ।' ( 'এখন তোমাকে চাই ') , তখন তাকে খুঁড়তে থাকি ভাবতে থাকি অবিরত । পাশাপাশি তিনি যখন লেখেন: ' ভ্রমণ সমাপ্ত হলে পোশাকে ও হাবভাবে জমে ওঠে ধুলো/  পরিবেশ রচনায় শিল্পের অনন্য বিশ্লেষণ ধরে ফেলে/  মানুষের মূর্খ ব্যবহার ' ( ' ব্যবহার ') কিংবা ' মৃত্যুর সংকেত আজো তীব্র নয়,  তবু/  প্রণয় পিপাসা ভুলে গড়ে ওঠে সমবায় প্রথা,  / মানুষের নৃত্য গীত ফসল কাটার দিনে উদ্দেশ্যবিহীন । ' (' আলপথে স্থির ফটোগ্রাফ ') পড়ে সে অর্থে এই কবির পাঁচটি কাব্যগ্রন্থ ও একুশটি অগ্রন্থিত কবিতার ভেতর থেকে গড়ে ওঠা ' নির্বাচিত কবিতা ' ভালোবাসা ছিনিয়ে নেয়। 
       কবির সোজাসাপ্টা নির্ভেজাল ও সততায় মাখামাখি কবিতাগুলির ভেতরে অহেতুক বাহাদুরি করার চিন্তাভাবনা  নেই বলে কবিতা তরতর করে এগিয়ে চলে । আদর করতে ইচ্ছে হয়:  ' আমাদের প্রতিরোধ ক্রমশ বরফ হয়ে যায় ' ( ' ফারকোট ') , ' সাদা ভাত/  তোমার জন্য ভোর না হতে বিছানা আমাকে ডেকে তোলে ' ( ' সাদা ভাত ') ' ধূসর চাদর মুড়ে দুঃখ বসে আছে একা আমাকে জড়িয়ে । ' সুখ ') , ' দারিদ্র্য থাকুক/  নাহলে তোমাকে দয়া দেখাব কি কিভাবে/  বাসি রুটি,  পচা পান্তা খাওয়া,  টিভি ক্যামেরার মুখে ছুঁড়ে দেব? '  ( ' তৃতীয় বিশ্বের কবিতা ' ) -র মতো  অমোঘ উচ্চারণ , যা অভিজ্ঞতায় পাওয়া নিত্যি যন্ত্রণা চোখের সামনে মেলে ধরে ।
          নির্বাচিত কবিতা র  আলোচনা আরো বিস্তৃত হওয়া স্বাভাবিক । এই আলোচনাতে না হলেও তা করা যেতে পারে অন্য কোথাও অন্য কোনখানে  । ১৯৯৯ সালের এই উদ্যোগ সাধু উদ্যোগ সন্দেহ নেই । তবে অভীক ভট্টাচার্যের প্রচ্ছদ সেই স্তরে পৌঁছাতে পারেনি ।নামাঙ্কন ও লেখকের নাম কালারের কারণে পড়তে কষ্ট হয় ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Registration (Online)

Trainee REGISTRATION (ONLINE)

                                                                                    👇           👉             Click here for registration...