শুক্রবার, ২৫ ডিসেম্বর, ২০২০

কিছু বই কিছু কথা ২৩৪ || নীলাঞ্জন কুমার || এই রূপকথা শুধু আমার । সৌমেন সাউ

কিছু বই কিছু কথা ২৩৪। নীলাঞ্জন কুমার




এই রূপকথা শুধু আমার । সৌমেন সাউ
। ত্রিষ্টুপ প্রকাশনী । পন্ঞ্চাশ টাকা ।

এ বছরের অক্টোবরে প্রকাশিত কবি সৌমেন সাউ- এর এক ফর্মার কাব্য পুস্তিকা  'এই রূপকথা শুধু আমার ' সেই জাতের কাব্যগ্রন্থ যার মাধ্যমে তিনি তুলে ধরেন তাঁর ছেলেমানুষি,  বাড়িয়ে যান তাঁর কল্পনার গতি আর তাঁর কবিতা পড়ার লোভ বাড়ায় এই সব পংক্তির :  ' যখন সময় পাই/ তোমার পৃথিবীর সঙ্গে আমার পৃথিবী / ঘুরে ঘুরে মিলিয়ে নিই ।' ( ' সুপ্রভাত ' ) , ' লোকটি বিভোর হয়ে বিকেল দেখছে/  বিকেল দেখছে লোকটিকে ' ( ' যাই না আসি ') কারণে ।
         কবির বহুবিধ কাব্যগ্রন্থ পাঠ করা আছে বলে তাঁর কবিতা নিয়ে একটা ধারনা জন্মানো স্বাভাবিক,  কিন্তু বলতে বাধ্য হচ্ছি  এ কাব্য পুস্তিকা অবশ্যই তাদের থেকে কিছুটা স্বতন্ত্র । সৌমেনের কবিতা ও গল্প  নানান বিষয়ের প্রতি আগ্রহ আমরা দেখেছি,  তাই তাঁর কবিতা এসব কর্মকাণ্ডের সাথে জড়িত থাকার গুণে  অনেক সমৃদ্ধ হয়েছে ।
          প্রসঙ্গত  বলা দরকার কবি ঝাড়গ্রামের প্রত্যন্ত এলাকায় থেকে নিভৃতে যে সাধনা করছেন তাতে তাঁর কবিতাতে মাটির গন্ধ আছে । সেকারণে তাঁর কবিতা মনে গেঁথে থাকে:  '  আমাদের ছন্নছাড়া ভাসমান জলজ জীবন/  ডুবতে ডুবতে ভেসে চলেছে/  আকাশ থেকে নেমে আসা তারাটির খোঁজে ।' ( ' অন্বেষণ ') , ' সেই একতারা বাজিয়ে যাওয়া লোকটির কাছে দাঁড়িয়ে/  আমার প্রথম লেখাগুলির সঙ্গে দ্বিতীয় লেখাগুলি হাত নাড়ছে ' ( ' আমার লেখাগুলি ') ।
            এক অনবদ্য দ্যোতনায় পৌঁছে দেয় বইটির প্রচ্ছদ ( ওয়াসিলি ক্যানডিনস্কি কৃত)  । রাকেশ ব্যানার্জির গ্রাফিক্স মন ভরায় । মুদ্রণ পারিপাট্য অসাধারণ ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Registration (Online)

Trainee REGISTRATION (ONLINE)

                                                                                    👇           👉             Click here for registration...