মঙ্গলবার, ৮ ডিসেম্বর, ২০২০

কিছু বই কিছু কথা ২১৬ || নীলাঞ্জন কুমার || হোম । নির্মল রায় || সমাকৃতি প্রকাশ

 কিছু বই কিছু কথা ২১৬। নীলাঞ্জন কুমার




হোম । নির্মল রায় । সমাকৃতি প্রকাশ । দেড় টাকা ।



শব্দের ভেতর দিয়ে সাঁতার দিতে দিতে যখন কোন কবি ঈপ্সিত লক্ষ্যে পৌঁছোতে চায়,  তখন তার ভেতরের থেকে গড়ে ওঠে যে বিমূর্ত দিক,  তা যদি পাঠক বোঝেন তবে তিনি তাতে আবর্তিত হতে থাকবেন । কবি নির্মল রায়ের ' হোম ' নামে ক্ষুদ্র কাব্য পুস্তিকার ভেতরে:  '  রেখেছ নিঃশর্ত অপমান গহীন প্রবেশে/  ধারাবক্ষে গুঢ়তম চিতা ' ( ' হোম '), ' শব্দের সংসার সংসার জুড়ে এ কেমন ভাব/  শূন্য কাঁধে শূন্য তূন,  শূন্য দুটি হাত ।' ('ধ্বনিকল্প ') , ' ঘর-ছাড়া ডাক ডেকে লুকোল প্রেমিক /   অথচ শেকলে পড়েছে দেখ টান । ' ( খেলা  ) -র মতো উচ্চারণ আবর্তিত করায় ।
              কবি তাঁর দেখা ও ভেতরে জারিত করার মধ্যে দিয়ে যে চেতনার জন্ম পেয়েছে, তার থেকে গড়ে উঠেছে এসব উচ্চারণ । কবি তখন অতি সহজভাবে বলেন:  ' এই তো রাখছি আমি আমার সন্ততি তোমাদের সংসারে ।' ( ' ফেরা ') , শুধু চতুর্থ পৃথিবীতে কোন ক্ষুধা নেই ।'(' পানশালার সন্ধ্যে ' ) -র ভেতরে পংক্তিগুলি আকর্ষক চরিত্র পেয়ে যায় ।
           দুঃখ এই , কবি নির্মল রায়কে আজ কবিতাতে পাওয়া যায় না । ১৯৯৭সালের এই পুস্তিকাটি পড়লে মাত্র কয়েকটি কবিতাতে  তাঁকে তেমনভাবে ধরা সম্ভব নয়। তবে তিনি যে সেসময় শব্দ ও ব্যন্ঞ্জনাতে এগিয়ে ছিলেন বলা যায় । উৎপল চক্রবর্তীর প্রচ্ছদ নতুন স্বাদ দিয়েছেন অত্যন্ত ছোট্ট পরিসরে । 

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

নীলিমা সাহা-র আটপৌরে ১২৭-১২৯ নীলিমা সাহা //Nilima Saha, Atpoure Poems

  নীলিমা সাহা-র আটপৌরে ১২৭-১২৯ নীলিমা সাহা //Nilima Saha, Atpoure Poems   নীলিমা সাহার আটপৌরে  ১১৭) কাকভোর  থেকে   কাকসন্ধ্যা               ...