শুক্রবার, ১১ ডিসেম্বর, ২০২০

কিছু বই কিছু কথা ২১৯। নীলাঞ্জন কুমার স্মৃতির সরণিতে সংগ্রামী মন্ঞ্জু। সম্পাদনা : সুদেষ্ণা চক্রবর্তী । শরৎশশী

 কিছু বই কিছু কথা ২১৯। নীলাঞ্জন কুমার



স্মৃতির সরণিতে  সংগ্রামী মন্ঞ্জু। সম্পাদনা  :  সুদেষ্ণা চক্রবর্তী । শরৎশশী । দেড়শো টাকা ।


শিক্ষিকা ও বিশিষ্ট ছোটদের পত্রিকা '  শরৎশশী ' পত্রিকার সহ- সম্পাদিকা মন্ঞ্জু দাসের  ( ১৯৫২- ২০১৯ )অকালমৃত্যুর ভিত্তিতে  আলোচ্য  সংকলন । প্রয়াতা এই মানুষটির স্বজন বন্ধুবান্ধব  ও বিশিষ্টজনদের  লেখার সমাহারে সম্প্রতি প্রকাশিত হয়েছে সুদেষ্ণা চক্রবর্তীর সম্পাদনায় ' স্মৃতির সরণিতে  সংগ্রামী মন্ঞ্জু ' সংকলনটি । এ ধরনের বইতে যা প্রধানত দেখা যায় অর্থাৎ স্মৃতিচারণ,  কিছু তাঁকে নিয়ে  কবিতা,  প্রয়াতা র কিছু সাহিত্যসৃষ্টি,  ছবি ও বিভিন্ন সংবাদ পত্রে তাঁর মৃত্যু সংবাদের কাটিং ইত্যাদিও এ সংকলনেও  উপস্থিত । বিশিষ্ট সম্পাদক জ্যোতির্ময় দাশের লেখা প্রয়াতার প্রতি ' অবতরণিকা ' তে তাঁর জীবনের বিভিন্ন দিক ভালোভাবে বোঝা যায় । তিনি সাধারণের থেকে অনেকাংশে অন্যরকমের ছিলেন তা জ্যোতির্ময় বাবুর লেখায় জানা যায় । তিনি মন্ঞ্জু দেবীকে নাইটিংগেল ও মাতঙ্গিনীর মতো সংগ্রামী আখ্যা দিয়েছেন।
              স্মৃতিচারণে তাঁর পরিবার পরিজনদের কাছে প্রয়াতার জীবনের আটপৌরে জীবনচর্যার সন্ধান পাওয়া যায় । তার মধ্যে পড়তে ভালো লাগে জাহিরুল হাসান,  অরূপ দাস,  আবদুস শুকুর খান,  ড. নিমাই মোদকের গদ্য । তাঁর স্কুলের কিছু ছাত্র ছাত্রী ও  সমাজ সংগঠনে তাঁর সঙ্গে জড়িত ছিলেন এমন কিছু মানুষও কলম ধরেছেন । লিটল ম্যাগাজিন সম্পাদকদের ভেতর সাগর বিশ্বাস,  অরূপ বসু ,  চিন্ময়ী বিশ্বাসের  নাতিদীর্ঘ আলোচনা উল্লেখযোগ্য । কবিতা ছড়ায় সুখেন্দু মজুমদার,  হরিৎ বন্দ্যোপাধ্যায়,  মনোজ চাকলাদার স্বাদু ।
              দারুণ ছাপা,  কাগজ ও পারিপাট্য  সংকলনটির উপরিপাওনা । তাছাড়া আছে মন্ঞ্জু দেবীর লেখা কিছু ছোটদের   ছড়া ও গল্প । গল্পগুলো ছোটদের ভালো লাগবে । সুদর্শন মুখোটির প্রচ্ছদ ভাবনা  একটি স্মৃতিমূলক সংকলনের ক্ষেত্রে মানানসই ।


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

নীলিমা সাহা-র আটপৌরে ১২৭-১২৯ নীলিমা সাহা //Nilima Saha, Atpoure Poems

  নীলিমা সাহা-র আটপৌরে ১২৭-১২৯ নীলিমা সাহা //Nilima Saha, Atpoure Poems   নীলিমা সাহার আটপৌরে  ১১৭) কাকভোর  থেকে   কাকসন্ধ্যা               ...