রবিবার, ১৭ জানুয়ারী, ২০২১

কিছু বই কিছু কথা ২৫৭ । নীলাঞ্জন কুমার || নাবিক জন্মের ভবিষ্য । রাজর্ষি চট্টোপাধ্যায় । গান্ধার প্রকাশনী

কিছু বই কিছু কথা  ২৫৭ । নীলাঞ্জন কুমার




নাবিক জন্মের ভবিষ্য । রাজর্ষি চট্টোপাধ্যায় । গান্ধার প্রকাশনী
। পনেরো টাকা ।


কবিতার শব্দপ্রয়োগের ভেতর থেকে ভাবনার উপাদান যখন কবিতা পাঠকের কাছে নিয়ে আসে,  তখন কবিতা বেজে ওঠার ক্ষেত্রে এক উপাদেয় রূপ নেয় । কবি রাজর্ষি চট্টোপাধ্যায়ের কবিতায় যখন পাই:  '  দেখি কোন অলৌকিক প্রতিসরণ/  আর ষন্ডের অতিমৃত চোখদুটি গুটিপোকার মতো / জ্ঞানী । ' ( জাতিস্মর ) কিংবা ' কারা যেন রামধনু খায় উল্টোটা চেয়েছে ছেলে/  আরো বেশি লেখ তুই পর্ণা নামের উল্টো পাতায় ' ( শীত)  তা বড় বেশি দুরূহ হলেও শব্দের মধ্যে যখন ম্যাজিক্যাল বাজনা বেজে ওঠে তখন কবিতার ভেতর কৌতুহল বাড়ে ।
          '  ....  দুঃখহীন দুঃখগুলো/  অসংখ্য দানাদার মাটিতে ছড়িয়ে গেছে আজ ' ( ' হেমন্ত ') নয়তো ' দিম্মার বুকের ভেতরে গল্প সরে তের নদী ' র মতো পংক্তি র সামনে দাঁড়িয়ে নতুনভাবে  চিহ্নিত করতে পারি ১৯৯৮ সালের রচনা সময়ের মধ্যে যখন দুর্বোধ্য দুরূহ ভাবনা  চলছে তার প্রতিচ্ছবি । তাও তার থেকে অসামান্য  হয়ে  ফুটে ওঠে ' প্রতিটি সফল রক্তপাতের আগে ও পরে এখনও/  পবিত্রতম দিন মানেই তো বড়দিন " এর মতো ভালো লাগার উচ্চারণ ।
           যা হোক,  কবির কবিতার ভেতর যেতে যে মনোযোগ প্রয়োজন তা এই বইটিতে দিতেই হবে  ফলে পাঠককে তার জন্য বাড়তি সময় ধার্য করে নেওয়া প্রয়োজন ।বইটির প্রচ্ছদহীণতা বইটি সাদাসিধে গড়তে সহায়তা করে ।




কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

শব্দব্রাউজ ১৮৩ । নীলাঞ্জন কুমার Nilanjan Kumar

  শব্দব্রাউজ ১৮৩ । নীলাঞ্জন কুমার Nilanjan Kumar শব্দব্রাউজ ১৮৩ । নীলাঞ্জন কুমার বিপাশা আবাসন তেঘরিয়া মেন রোড কলকাতা ১৬।৫।২০২১। সকাল ৮টা ৫০ম...