সোমবার, ৪ জানুয়ারী, ২০২১

কিছু বই কিছু কথা ২৪৪ । নীলাঞ্জন কুমার || লাল সাম্রাজ্য সবুজ তনয় । দেবাশিস সরখেল । ত্রিষ্টুপ প্রকাশনী

কিছু বই কিছু কথা  ২৪৪ । নীলাঞ্জন কুমার




লাল সাম্রাজ্য সবুজ তনয়  ।  দেবাশিস সরখেল । ত্রিষ্টুপ প্রকাশনী
। পন্ঞ্চাশ টাকা ।


' মেয়েরা সাধারনত শ্মশানে যায় না/  যে যায় মুখাগ্নি করে না । অশ্রুবিদ্ধ নয়,  দু ' একটি অগ্নিস্ফুলিঙ্গ চোখে নাচে । ' (থামতে জানে না)  -র মতো বড় সহজ সরলভাবে কঠিন প্রত্যয় মানুষের মর্মমূলে বহুদিন ধরে পৌঁছে দিচ্ছেন এইভাবে কবি দেবাশিস সরখেল , যা বর্তমান কাব্যগ্রন্থ ' লাল সাম্রাজ্য সবুজ তনয় ' তে এই পংক্তির মতো অজস্র পংক্তিতে বিদ্যমান । তেমনই আরো পাই :  ' আমি ঠিক,  তুমি ঠিক/  বাকি সব ওয়ার্ক ফ্রম হোম '। / গ্রামও টের পায় রঙবদল ঘটেছে এই গ্রহটির ।' ( এই গ্রহটির)  ,  ' নিশীথ পিন্ঞ্জরে রাখো সরস রসের/ রাঙা ভাঁড় । তোমার চেতনায়/  পান্না  কেমন রাঙা হয় রাতে । ' ( দিন পেটে রাত্রি মাথায়)  , আমাকে অনেকক্ষণ স্থিরভাবে দাঁড় করিয়ে রাখে । যেসব পংক্তি তুলে ধরা হল তার বাইরে হাজারো কথা তিনি আমাদের দেন অচিন পাখিটির ঠোঁট দিয়ে ছড়িয়ে,  তা ভালোবাসতে ইচ্ছে হয় ।
            দেবাশিস সেই কবি যিনি কেবল বাহারি কথা বলতে পারেন না । তাঁর কথায় বাস্তব ও কল্পনা মিলমিশ হয়ে অন্য মাত্রা নেয় । তাকে বুঝে নিতে হয় ভালোবাসা দিয়ে । পড়তে হয় অনেক যত্নে । না হলে অনেক অমূল্য পংক্তি ফস্কে যেতে পারে । যা একজন কবিতাপিপাসুর কাছে গভীর দুঃখের কারণও হয়ে উঠতে পারে ।
               তবু কবিকে আরো যত্নবান হতে হবে কবিতাতে । কারণ,  কিছু সময় তাঁর কবিতা অধিক আবেগদুষ্ট হয়েছে । তবু পাশাপাশি অসাধারণ মনে হয়:  ' বাবা বলে,  ক্লাস নাইনের ছেলে/  আগুন খাইলে বাপু আঙরা হাগিতে হবে ।' ( ' তার কথা')  । বইটির শিরোনাম তাঁর  এই কাব্যগ্রন্থের একটি কবিতার শিরোনামে ' লাল সাম্রাজ্য সবুজ তো নয় ' হওয়া উচিত ছিল । বেশ কিছু বানান ভুল পীড়া দেয় । সাহেব চট্টোপাধ্যায়ের প্রচ্ছদ নিয়ে একটি কথাই বলার আছে , '  ওয়াও ' !




কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

শব্দব্রাউজ ১৫৩। নীলাঞ্জন কুমার

  শব্দব্রাউজ ১৫৩। নীলাঞ্জন কুমার শব্দব্রাউজ ১৫৩। নীলাঞ্জন কুমার তেঘরিয়ার বিপাশা আবাসন কলকাতা  ১৬।৪। ২১ সময় সাতটা পন্ঞ্চাশ মিনিট । মনের দুয়ার...