বুধবার, ২৭ জানুয়ারী, ২০২১

কিছু বই কিছু কথা ২৬৭ । নীলাঞ্জন কুমার || অন্বীক্ষা । রথীন দাশগুপ্ত । সমাকৃতি প্রকাশ

কিছু বই কিছু কথা  ২৬৭ । নীলাঞ্জন কুমার



অন্বীক্ষা । রথীন দাশগুপ্ত । সমাকৃতি প্রকাশ
। দেড় টাকা ।

' ঘাসের শিশির/  সূর্যকে ডেকে বলে/  আমি তোমাকে দেখেছি/  তুমি আমাকে দেখাচ্ছো বলে । ' ( ' স্বীকারোক্তি ') ; ' তারপর ঘাস আর ধুলো কোলাকুলি করে পলি হবে । সেই তীর্থের মাটিতে তুমি আবার/  আকালের শস্য হয়ে  ফুটবে । ' ( ' স্বপ্নকে বলেছিলাম ') -র মতো উচ্চারণ  পেয়ে যাই ' অন্বীক্ষা ' কাব্য পুস্তিকা য় । কবি রথীন দাশগুপ্তর কিছু ভালো কবিতার সঙ্গে কিছু ছেঁদো কবিতার সংমিশ্রণে  গড়ে ওঠা এই পুস্তিকা তাই মনের সঙ্গে ভাব জমাতে পারে না,  কারণ টিউনিং গড়ে তুলতে সম্পূর্ণ ব্যর্থ হয়েছেন কবি বলেই । পুস্তিকাটির ভেতরে যদি হঠাৎ করে '  সত্যি বলছি ' বলে দু লাইনের কবিতাতে পাই ' দত্ত বাবুর শ্বাস উঠেছে মরবে বোধহয় রাতে/  হেমা মালিনীর নতুন ছবি ধর্মেন্দরের সাথে ' তবে মন তো ছিঃছিঃ করে উঠবেই ।
          সমাকৃতির তেরটি কাব্যপুস্তিকার ভেতরে রথীন দাশগুপ্তর এই প্রয়াস সব থেকে নিকৃষ্ট বলে মনে হয়েছে । যার ভেতর পূর্বোক্ত দুটি পংক্তি ছাড়া আর কিছুই পাওয়া যায় না । কবিতা যদি তাৎক্ষণিক কোন বিষয় হত তবে হাজার হাজার বছর ধরে কবিতা নিয়ে চর্চা হত না । যত ক্ষীণতনু হোক,  দেখা দরকার প্রতিটি কবিতা কবিতার যোগ্যতা পাচ্ছে কি না। উৎপল চক্রবর্তী র প্রচ্ছদটি ব্যান্ঞ্জনা ধর্মী ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

কলকাতা বিশ্ববিদ্যালয়ে বক্তৃতা দেবেন বাসুদেব দাস

কলকাতা বিশ্ববিদ্যালয়ে বক্তৃতা দেবেন বাসুদেব দাস ৩ মার্চ বুধবার কলকাতা বিশ্ববিদ্যালয়ের ভারতীয় তুলনামূলক বিভাগে রিফ্রেশার্স কোর্সে বক্তৃতা দেব...