শনিবার, ১৩ ফেব্রুয়ারী, ২০২১

কিছু বই কিছু কথা ২৮৪ । নীলাঞ্জন কুমার || ভীষণ উদ্বেগে আছি । কেষ্ট চট্টোপাধ্যায় । নবজাতক

 কিছু বই কিছু কথা ২৮৪ । নীলাঞ্জন কুমার




ভীষণ উদ্বেগে আছি । কেষ্ট চট্টোপাধ্যায় । নবজাতক
। কুড়ি টাকা ।


বামপন্থী কবি কেষ্ট চট্টোপাধ্যায়ের কবিতার ভেতর খুঁজে পাই শুধু চাঁদ ফুল তারা আকাশ বাদ দিয়ে নির্ভেজাল মানুষের কথা,  তাদের সুখ দুঃখের  ভাবনা ।
তাঁর কাব্যগ্রন্থ ' ভীষণ উদ্বেগে আছি ' তে পাওয়া যায় সামাজিক ভ্রষ্টাচারের বিরুদ্ধে তীব্র শ্লেষ । বইটির প্রথম কবিতায় তিনি স্পষ্ট করে বলেন:  'এখন আমার ছেলেকে আর মুখোশ কিনে দিতে হয় না/  সে পেট থেকে নেমে এসেছে খচ্চরের মতো/  দ্বিতীয়টি প্রধানমন্ত্রীর মতো/  তৃতীয়টি শিক্ষামন্ত্রী/ একটাও মানুষের মতো হল না । ' ( মুখোশ) । ' এঁকে দেখাতে পারব না ' তে তিনি লেখেন:  ' শুধু সভা সমিতি করো, সেমিনার করো,  কাগজে সংবাদ হও,  মুখ দেখাও টিভি তে / অথচ একটা পথও এঁকে দেখাতে পারলে না আজও/  একটা মানুষের মুখ ...'
           কবি কেষ্ট  চট্টোপাধ্যায় সেই কবি যিনি ছুঁয়ে থাকেন সেই সময় যার মুহূর্তগুলো বড় নির্মম বড় কঠিন । হাজারো মানুষের শরিক ছিলেন বলে তিনি লেখেন অভিজ্ঞতা দিয়ে । যা অন্যান্য কবিতার থেকে আলাদা হয়ে ওঠে ।
             ' আজ কোন ছাপ নেই,  বিপ্লবীর মুখের মতন/  ব্যক্তিস্বার্থ বাড়ে যত,  দুরত্বও গড়ে তত মন । ' ( ব্যক্তি স্বার্থ বাড়ে যত ' ) র মতো কবিতা কবি গড়ে তোলেন পবিত্রতা দিয়ে । নির্মাল্য নাগের প্রচ্ছদে ভাবনা চিন্তার অবকাশ ছিল । 



কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

কলকাতা বিশ্ববিদ্যালয়ে বক্তৃতা দেবেন বাসুদেব দাস

কলকাতা বিশ্ববিদ্যালয়ে বক্তৃতা দেবেন বাসুদেব দাস ৩ মার্চ বুধবার কলকাতা বিশ্ববিদ্যালয়ের ভারতীয় তুলনামূলক বিভাগে রিফ্রেশার্স কোর্সে বক্তৃতা দেব...