শনিবার, ৬ ফেব্রুয়ারী, ২০২১

গবেষণার জন্য সম্মাননা পেলেন ড.শান্তনু পাণ্ডা || প্রতিবেদন শ্রীকান্ত ভট্টাচার্য:

 

গবেষণার জন্য সম্মাননা পেলেন ড.শান্তনু পাণ্ডা

প্রতিবেদন শ্রীকান্ত ভট্টাচার্য



আদিম জনজাতিদের ওপর গবেষণার জন্য ২০২০ সম্মাননা পেলেন ড.শান্তনু পাণ্ডা। ড.শান্তনু পাণ্ডা এক্জন নি তাত্ত্বিক গবেষক, প্রাবন্ধিক ও শিক্ষক্ষ । উনার নেশা হলো সমাজ সেবা। সমাজের পিছিয়ে পড়া মানুষদের মূল স্রোতে নিয়ে আসার জন্য ব্যক্তিগত ভাবে এবং বিভিন্ন সংস্থার সংগে যুক্ত হয়ে কাজ করে চলেছেন।

২০০৫ সাল থেকে শান্তনু বাবু  লোধা দের নিয়ে গবেষণা করছেন। উনার  ৪০ টির বেশি আন্তর্জাতিক ও জাতীয় স্তরে গবগবেষণা পত্র প্রকাশিত হয়েছে। বিশেষ একটি গবেষণা পত্রের ওপর  আলোকপাত করে একটি জাতীয় স্তরের গবেষণাে সংস্থা (Institute of Scholars) উনাকে সম্মানিত করেছেন। Topic was: How the Developmental Programme breakdown  among the Marginalized Tribal Community: A Case of Lodhas in West Bengal,   Published in the international journal of: Asian Man. অর্থাত প্রান্তিক আদিবাসী সম্প্রদায়ের মধ্যে কি ভাবে উন্নয়ন মুলক কর্মসূচি ভেঙে যাচ্ছে: পশ্চিমবঙ্গের লোধাদের একটি সমিক্ষ যা আন্তর্জাতিক জারনল "এশিয়ান ম্যন" এ প্রকাশিত হয়েছে। এছাড়া উনার ISBN Number যুক্ত বইতে লেখা প্রকাশিত হয়েছে: জঙ্গলমহল সমাজ-সংস্কৃতি  ও সাহিত্য, জঙ্গলমহল কথা, তাম্রলিপ্ত কথা, হারিয়ে যাওয়া গ্রামের কথা, মেদিনীপুরের নদী কথা, মেদিনীপুরের ধর্ম কথা, মেদিনীপুরের গ্রামের কথা,   Marginalities in India, Rethinking Tribe in Indian Context, Development for the communities and Country প্রভিতি বইতে। অনেক ISSN NUMBER যুক্ত পত্রিকায় লেখা প্রকাশিত হয়েছে:  সুর্য দেশ পত্রিকা, সুস্বন পত্রিকা , দেশ বিকাশ, i Society পত্রিকা,  রঘুবংশ পত্রিকা, Journal  of Indian Anthropological Society, South Asian Anthropologist, North Bengal Anthropologist,  journal of ICMR ইত্যাদি। শান্তনু বাবু অনেক আন্তর্জাতিক ও জাতীয় স্তরের জার্নালের এডিটরিযাল বোর্ড মেম্বার এবং রিভিউযার।



কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

বিদেহ নন্দিনী || ডঃমালিনী || মূল অসমিয়া থেকে বাংলা অনুবাদঃ বাসুদেব দাস || Bideha Nandini- 20

বিদেহ নন্দিনী ডঃমালিনী  মূল অসমিয়া থেকে বাংলা অনুবাদঃ বাসুদেব দাস    (বিশ) চিত্রকূট ছেড়ে আসার পর থেকে দুর্ভাগ্য আমাদের পিছু ছাড়ছে না। মাঝ...