শনিবার, ৬ ফেব্রুয়ারী, ২০২১

কিছু বই কিছু কথা ২৭৭। নীলাঞ্জন কুমার কেউ একজন । আবদুস শুকুর খান । বাকপ্রতিমা

 কিছু বই কিছু কথা ২৭৭। নীলাঞ্জন কুমার






কেউ একজন । আবদুস শুকুর খান । বাকপ্রতিমা
। বত্রিশ টাকা ।


আজ থেকে বাইশ বছর আগে যিনি লেখেন:  '  সামান্যতম ফাঁক/  ভরাট হতে জন্ম যায়,  আরও জন্মের দিকে বেঁকে ...' ( ' অনুসন্ধান ') সেই কবি আবদুস শুকুর খানের কবিতার উত্তরণ আমরা দেখি তাঁর ' কেউ একজন ' নামে কাব্যগ্রন্থের দৌলতে । কবির কবিতা তন্নিষ্ঠ হয়ে পড়তে পড়তে বুঝি তাঁর  অহর্নিশ গভীর থেকে গভীরে যাবার  ইচ্ছে ক্রমাগত আমাদের  টেনে রাখে । কবির অনুসন্ধানের ভেতর দিয়ে আমরা পংক্তি পাই:  ' পাখির গান গেয়ে ফেরা,  উড়ে উড়ে যাওয়া/  অনন্য বোধে নিয়েছি ।/ এক জীবন থেকে অন্য জীবনের ব্যবধান/  মন্ত্রমুগ্ধ চিনেছি । ' ( ' শূন্যের স্তব্ধতা ') র ভেতর দিয়ে । কবির এ রকম বহু পংক্তি আলোচ্য বইটিতে আছে যার ব্যাখ্যা খুঁজে নিতে হবে পাঠককে,  কারণ এই কবির কবিতায় কোন ভাবসম্প্রসারণ হয় না ।
          ' অলীক পতাকা নেড়ে অদৃশ্য একজন/  অনবরত সংকেত দিচ্ছে ..' যা ...ও। / আজন্মকাল তারই অন্বেষণে হাঁটছি , তারই সংকেতপথ ধরে ...' ( ' অন্বেষণ ' ) নয়তো ' জন্ম জন্ম/  লোকটা যেভাবে ধরে আছে/  পাখির কূজন,  নদীর স্বর,  রহস্যময়তা গুলি-  / এখন লোকটাকে ঈশ্বর ছাড়া কিছুই ভাবতে পারিনা ' ( ' লোকটা ')-র মতো পংক্তির সামনে দাঁড়িয়ে ভাবতে হয়,  কবি দুরূহ কথা কত আয়াসে বলে চলেন! একজন প্রকৃত কবির কবিতার স্বাদ এই রকম বলে তাঁর এই কাব্যগ্রন্থের সমস্ত কবিতা পড়ে ফেলতে হয় আরো নতুন কিছু পাবার আশায় । কবির সবচেয়ে বড় গুণ তিনি প্রয়োজনমতো কবিতার বাঁক নিতে পারেন ।
শ্যামল জানার প্রচ্ছদ নিয়ে ভালো ছাড়া অন্য কিছুই  বলার নেই । বইটির ভেতরের নির্যাস খুঁজে পাই প্রচ্ছদে।




কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Z - চেতনার কবিতা || অরুণ দাস

  Z - চেতনার কবিতা || অরুণ দাস .............................. Z - চেতনার কবিতা .............................. পঁয়তাল্লিশ . মাতাল সন্ধ্যায় এ...