বৃহস্পতিবার, ১১ ফেব্রুয়ারী, ২০২১

কিছু বই কিছু কথা । নীলাঞ্জন কুমার || রোজ নবপত্র চাই ২৮২ । ব্রত চক্রবর্তী । প্রচ্ছায়া ।

 কিছু বই কিছু কথা । নীলাঞ্জন কুমার




রোজ নবপত্র চাই ২৮২ । ব্রত চক্রবর্তী । প্রচ্ছায়া । 



ব্রত চক্রবর্তী সেই ধরনের কবি যার কবিতার ভেতরে থাকে আলগা হাতছানি । যার আকর্ষণ ফেরাতে পারা যায় না ।তাঁর ১৯৯৭সালে  প্রকাশিত কাব্য পুস্তিকা ' রোজ নবপত্র চাই ' তে  অন্তত সেই ধরনের কবিতার সন্ধান পাই । তাই ' পাশের লোকটি পাশের লোকের ডাকনাম ভুলে যায় । / হৃদকাতরতা যত কমে আসে/  হৃদরোগ বেড়ে যায় । ' ( সাম্প্রতিক '), ' যাও চাঁদের আলোয় আজ প্রত্যেক ঢ্যারার পাশে/  একটি করে গোল্লা বসিয়ে এসো । ' ( ' গোল্লা ') র মতো পংক্তি পাওয়া যায় তাঁর কলম থেকে ।
              কবির এই পুস্তিকায় ১৮ টি কবিতার ভেতরে ছুঁয়ে যায় সেই অনুভূতি যা  মন ও আবেগকে সমৃদ্ধ করতে পারে,  যেমন:  'ছেলেটি বলল মেঘের আড়ালে/  হারিয়েছে ছায়া তার । / আমি দুই হাতে আকাশ দুভাগ /  করে বললুম,  খুঁজে নাও,  যাও । ' ( ' আমি বুঝে যাই '  ) , ' বোঁটা খসা ফুলগুলি তার ধুলোয় গড়ায়;  / বৃক্ষ হয়ে দাঁড়ায় তখন গাছের পাশে! ' ( ' যে ভাঙে সে ' ) , ' আমার সরল প্রশ্ন,  বোকা,  / নিজেকে নিগ্রহ করো কেন?  / দ্যাখো,  আমার নিজের মুখ/  হুবহু তোমাদের! ' ( ' সরলতাগুলি ')।

কবির এই কবিতাগুলি পড়তে পড়তে আবিষ্কার করি তাঁর কবিতার প্রতি নিষ্ঠা । কারণ কবিতার মাধ্যমে তিনি ধরা দেন অতি সহজে পাঠকের কাছে । যা এক বিশেষ প্রাপ্তি । তবে বইটির গঠন ও প্রচ্ছদ খুব সাধারণ । যা দুঃখ বাড়ায় ।




কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

নীলিমা সাহা-র আটপৌরে ৩৭৩-৩৭৫ নীলিমা সাহা //Nilima Saha, Atpoure Poems 373-375,

  নীলিমা সাহা-র আটপৌরে ৩৭৩-৩৭৫ নীলিমা সাহা //Nilima Saha, Atpoure Poems 373 -375,   নীলিমা সাহার আটপৌরে