রবিবার, ২৩ জুলাই, ২০২৩

কিছু বই কিছু কথা-৩১৫। নীলাঞ্জন কুমার ঘুম ভাঙানোর গান, ফুল ফোটানোর সুর, কিচির মিচির , ঝুমঝুমি । চারটি ছড়া গ্রন্থের ছড়াকবি শুভাশিস চৌধুরী ।, Shubhasish Chowdhury

 কিছু বই কিছু কথা-৩১৫। নীলাঞ্জন কুমার




ঘুম ভাঙানোর গান, ফুল ফোটানোর সুর, কিচির মিচির , ঝুমঝুমি । চারটি ছড়া গ্রন্থের ছড়াকবি শুভাশিস চৌধুরী । চারটি বই কোচবিহার থেকে প্রকাশিত ।



    কোচবিহারের ছড়াকবি শুভাশিস চৌধুরীর ছড়ার প্রধান গুণ, তিনি ছড়াকে অসাধারণভাবে ছন্দ পরিবর্তন করে শিশু কিশোরদের মাতিয়ে রাখতে পারেন । যদি আমরা শিশু মন নিয়ে ভাবি তবে দেখতে পাব চারটি ছড়াগ্রন্থ এক কথায় সৃষ্টির দিক দিয়ে বিশেষ জায়গায় পৌঁছে যায় বাংলা ছড়ার আকালের দিনে ।

       ২০১১সালে প্রকাশিত তাঁর কিশোরদের জন্য কবিতাগ্রন্থ ' ঘুম ভাঙানোর গান ' তে আমরা পাই কৈশোর উপযুক্ত কিছু ছড়া যার ভেতর রয়েছে আনন্দ, নীতিকথা, সত্যি মিথ্যে বোঝানোর কৌশল । তিনি লেখেন: ' সামনে তাকাও, সামনে সবুজ পথ/ সামনে আকাশ নীল; / স্বপ্ন দেখো, স্বপ্ন সবুজ প্রাণ/ আনন্দ স্বপ্নিল । ' ( ' আনন্দ উদ্ভাস ') , ' বাঁচতে যদি চাস তবে তুই দাঁড়া/ আকাশটা ছোঁ/ প্রাণকে সুরে না যদি দিস নাড়া/ বাঁচার যে নাই জো ' । ( ' আকাশটাকে ছোঁ ') - র মতো ছড়া গুলির ভেতর আনন্দ পাই ।

         ছড়াকবি শুভাশিস চৌধুরীর ২০১২ সালের ছড়াগ্রন্থ ' ফুল ফোটানোর সুর ' ও প্রধানত কিশোরদের জন্য । তবে প্রথম বইটি থেকে এ বইটির লেখার মান আরো বেশি প্রাণবন্ত । যেমন: ' সূর্যটা মামা না কি ? সূর্যটা কাকা! / নইলে দুচোখে কেন এত রাগ মাখা! / মামা যদি হোত তবে ঘুম থেকে তুলে, / পাঠাতো না কাক ভোরে রোজ ইস্কুলে ....' ( সূর্যটা কাকা) কিংবা: 'যতই বলি না কেন পইপই করে/ কই কই ঘোরে পাখি টইটই করে ।' ( ' দিনে রাতে ') ছড়াকারকে প্রশংসা করা ছাড়া উপায় থাকে না ।

          এই দুটি ছড়ার বই এর আরো আগে ১৯৯৯ সালে তাঁর সম্পূর্ণ শিশুদের বই ' ঝুমঝুমি ' তে দেখি তিনি খেলাচ্ছলে কি অপূর্বভাবে গড়ে তুলেছেন ছড়াগুলি যা ঈর্ষণীয় । ' ঝুমঝুমি ' তে একটাই অসুবিধে যে তিনি কিছু কিছু ছড়া অহেতুক বাড়িয়েছেন, তার ফলে ছড়ার গতি কখনো সখনো রূদ্ধ হয়েছে । তবে পেয়ে যাই: ' হাড়গিলে, তোর নাম কেন হাড়গিলে? / তুই বুঝি শুধু হাড় খাস গিলে গিলে? ' র মতো একই শব্দ ঘুরিয়ে ফিরিয়ে মজাদারভাবে তুলে ধরার ভেতর মুন্সিয়ানা খুঁজে পাই ।

         তাঁর ২০০২ সালে প্রকাশিত ছড়ার বই ' কিচির মিচির ' শিশুদের কাছে আকর্ষণীয় হওয়ার মতো বই । এখানে বিভিন্ন প্রাণীর ওপর অসাধারণ ছড়া এককথায় দারুণ । তিনি প্যঁচা নিয়ে লেখেন ' প্যাঁচা এক ডালে বসে ডাকছিল/ প্যঁচানি তা টেপ করে রাখছিল/ সেই ডালে এক বুড়ো কাক ছিল/ তার কাছে শুনে, কাক কলোনি/ উড়ে এসে বললো ' ও প্যাঁচা ভাই/ গান গাবে আগে কেন বলোনি? ' যার ছন্দ বাহাদুরি তারিফযোগ্য ।

           শুভাশিস চৌধুরী এক পারদর্শী ছড়াকবি তা বলতেই হবে । আজকের প্রকৃত ছড়ার আকালের দিনে তিনি সত্যিকারের ছড়া লিখে ছোটদের খুশি করুন এই কামনা । চারটি বইএর প্রচ্ছদ আকর্ষণ করে না ।


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Registration (Online)

Trainee REGISTRATION (ONLINE)

                                                                                    👇           👉             Click here for registration...