রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪

কিছু বই কিছু কথা - ৩১৭ ।। জুলফিনার কবিতা ভবিষ্যৎ ভাবনা লেখায় ।। ‌‌‌নীলাঞ্জন কুমার, Book Review

 কিছু বই  কিছু কথা - ৩১৭

   
    জুলফিনার কবিতা  ভবিষ্যৎ ভাবনা লেখায়

       ‌‌‌‌‌‌‌‌‌                   ‌‌‌নীলাঞ্জন কুমার




One Two Three Let's Read Poetry ! Julfina Ali. Published by Nayak Enterprise, DumDam 700030.
Rs. 270.00.

    মাত্র বার বছরের ছোট্ট ফুটফুটে মেয়ে জুলফিনা আলি যে ইতিমধ্যেই তিনটি সুন্দর  ইংরাজী কবিতার বই লিখে ফেলেছে  তা জেনে বিস্মিত হই। সেই সঙ্গে চোখ ধাঁধানো আর্ট ও করছে । তাকে নিয়ে বিশেষ ভাবনা ভাবতেই‌ হয় ।
           দারুণ মুদ্রণ ও নির্ভুল ছাপার এই বই  তে তার লেখা কুড়িটি কবিতায়  জুলফিনা প্রমান করে তার ভবিষ্যৎ আছে। যখন পাই The Origin কবিতার প্রথম স্তবকে ' Old is gold /Original is fragile ,/Will I tell you why / Origin brings a lot of smie ?' , The world in 2070  কবিতায় সে যখন ভবিষ্যৎ দেখতে পেয়ে জিজ্ঞাসা করে ' Why did you destroy the trees? Why did the words/ you said didn't stay ?' তখন তার গাঢ়  অনুভূতি প্রত্যক্ষ করি।
              জুলফিনার ভেতরে অজস্র জিজ্ঞাসা । সে তাকে কবিতায় সাজাতে চায় ।‌ তার কাছে বহু কিছুর সমাধান অজ্ঞাত । তবে তার এই নাবালিকা জীবনে  এই সব সাবলীল কবিতা অনেকাংশে সাবালিকার দিকে এগোয়,যখন প্রশ্নগুলো তীব্রতা নিয়ে আমাদের সামনে হাজির‌ হয়।
           জুলফিনা ইতিমধ্যেই ' India Book Of Record ' এ প্রথম দশের ভেতর একজন । তার কবিতার যাত্রা ন বছর থেকে । বলা যায় প্রতি বছরে তার বই প্রকাশ পাচ্ছে । বাকি বইগুলোতে দেখার সৌভাগ্য  না হলেও আলোচ্য বইটিকে তারিফ জানাতেই হয় ।
   ‌‌‌‌      ‌‌‌‌    বইয়ের প্রতি কবিতার সঙ্গে আছে অসাধারণ কিছু ডিজিটাল আলোকচিত্র ।‌ যা বইটিকে তারিফ যোগ্য করেছে। কবির নিজের করা প্রচ্ছদ ও ড্রয়িং বাহবা পাবে।
গ্রন্থকার ভবিষ্যতে এই চর্চা চালিয়ে যাবে কামনা করি ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Registration (Online)

Trainee REGISTRATION (ONLINE)

                                                                                    👇           👉             Click here for registration...