রবিবার, ১০ মে, ২০২০

প্রভাত চৌধুরী || সৌমিত্র রায়-এর জন্য গদ্য- ৮ || ধারাবাহিক গদ্য

সৌমিত্র রায়-এর জন্য গদ্য
প্রভাত চৌধুরী

৮.
আমি একটা কথা খুব জোরের সঙ্গে বলে আসছি গত কুড়ি বছরেরও বেশি ক্যালেন্ডার-বর্ষ ব্যাপী।
এই প্রারম্ভিক বাক্যটিতে বর্ষ বা বছরের আগে আরো একটি বিশেষ্যকে বিশেষণ রূপে প্রয়োগ করলাম। এর কারণ আমরা জানি বারো মাসে এক বছর। এটা জ্ঞাত- সত্য। এর পাশাপাশি আরো একটি কথা চালু আছে। কথাটি হল : আঠারো মাসে বছর !
কেন এই অপলাপ ? এর কারণ অনেকেই কাজের হিসেব ঠিক রাখতে পারেন না। যেকাজটা করতে দশ দিন লাগার কথা , সেই কাজটি সম্পন্ন করতে তিনি পনেরো দিন সময় নিলেন। তাদের ক্ষেত্রে আঠারো মাসে বছরের দৃষ্টান্তটি প্রযোজ্য হতে পারে।
আরো এক ধরনের বিভ্রান্তি সচরাচর দ্যাখা দিচ্ছে। যেমন গত পঞ্চাশ বছরে পোশাক-পরিচ্ছদের আমূল বদল ঘটেছে । এই প্রসঙ্গে একটি ব্যক্তিগত স্মৃতি কোট করছি। আমি যেদিন জিনস পরে অফিসে গিয়েছিলাম , অফিসটা ছিল রাইটার্সে , সকলে কেমন অবাক হয়ে গিয়েছিল।আর আমার চাকরি জীবনের শেষের দিকে ছবিটা বদলে গিয়েছিল। তখন জিনস-কে গ্রহণ করতে শিখে গিয়েছিল কেরানি-সমাজ । এরপর আসা যাক খাদ্য-তালিকায়। দৈনন্দিন খাদ্যাভ্যাসে চিনদেশের খাবার প্রভাব বিস্তার করেছে।আর বিরিয়ানি যেন বাঙালিদের নিজস্ব মেনু। এসব মেনে নিতে কোনো কুণ্ঠা দেখতে পেলাম না।
এই যে পোশাক বদলে গেল , পোশাকের সঙ্গে লুক-ও বদলে গেল । মেনে নিলাম তর্কাতীত ভাবে।
কিন্তু যত আপত্তি কবিতার ক্ষেত্রে। আমরা যখন কবিতার নতুন মানচিত্র নির্মাণের কথা বললাম। দশদিক থেকে শুরু হল ' গেল - গেল ' রব।
কেন এই প্রতিক্রিয়া ! তার কোনো সদার্থক ব্যাখ্যা পেলাম না।
কিন্তু গানের ক্ষেত্রে  এই পরিস্থিতি হয়নি।  জীবনমুখী গান বা ব্যান্ডের গান-কে মানুষ মেনে নিল। অনেক পিউরিটান মানুষ জীবনমুখী গানের বিরুদ্ধে গিয়েছিলেন , এটা বলে রাখলাম।কিন্তু বেশির ভাগ মানুষ পরিবর্তনকে মেনে নিয়েছিলেন ।
কিন্তু কবিতার ক্ষেত্রে সামগ্রিক বিরোধীতার মধ্যে পড়ে গেলাম আমরা। প্রথম প্রথম বেশ কিছু আধুনিক চিন্তাচেতনার কবিজন আমাদের সঙ্গে ছিলেন। একে একে তাদের অনেকেই শিবির বদল করল। কেন করল তার উত্তর খুঁজব আগামী সংখ্যায়।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

নরকে এক সন্ধ্যা || মিনতি চৌধুরী || মূল অসমীয়া থেকে বাংলা অনুবাদ বাসুদেব দাস

 নরকে এক সন্ধ্যা মিনতি চৌধুরী মূল অসমীয়া থেকে বাংলা অনুবাদ বাসুদেব দাস তীব্র রোদের তাপটা কখন ধীরে ধীরে কোমল হয়ে এল,মানুষের ব্যস্ততা, কোল...