বুধবার, ২০ মে, ২০২০

কিছু বই কিছু কথা ৷। নীলাঞ্জন কুমার ৷৷ জল সরে যায় । অনন্যা বন্দ্যোপাধ্যায়

কিছু বই কিছু কথা । নীলাঞ্জন কুমার 

জল সরে যায় । অনন্যা বন্দ্যোপাধ্যায় । কৃষ্ণসীস প্রকাশন। আশি টাকা ।

জীবনানন্দ যুগ এমনই এক যুগ যাকে আমরা অন্তরের অন্তঃস্থলে এখনও কেমন করে পুষে রেখেছি । যেহেতু তার আকর্ষণ এক অমোঘ চুম্বকের মতো তাই কবিতায়  যদি কোন জীবনানন্দ গঠন আসে ও তার ভাবনার সঙ্গে  নিজস্ব ভাবনা মিলিত হয় তখন সেই কবির ভেতর আনন্দ জাগে, সে কারণে কবি অনন্যা বন্দ্যোপাধ্যায়ের 'জল  সরে যায় ' কাব্যগ্রন্থে যখন লেখেন: ' ঘাস মাটি বিবরের আনাচেকানাচে , যদি পাই ফিরে/ একটি জন্ম শুধু ধানসিড়ি নদীটির তীরে ।' তখন এ কবিতা  জীবনানন্দ আরোপিত বলে দোষ ধরিনা, বরং বাহবা দিই ।
          অনন্যার কবিতার স্বাদে জীবনানন্দ অন্তত এই কাব্যগ্রন্থে নিরন্তর উঁকি দিয়েছে ; যেমন:  ' আকুল সন্ধানী আমি হয়ে আছি হাওয়া হাওয়া বাতাসের কাছে ঋণী ।'(ঋণী) নয়তো,  ' অবলীলাময়  সাক্ষাতের ক্ররতা/  নিলাজ মায়া ঢেকে রাখো মান্যতায়।' ' (মায়াময়) পড়লে জানা যায়। তবে জীবনানন্দ ভীষণ ছোঁয়াচে হওয়ার কারণে যদি একবার তিনি ধরেন তবে তার সংক্রমণ যে সুদূরপ্রসারী  তা বইটি পরতে পরতে বুঝিয়ে ছাড়ে ।
           সত্যি বলতে কি,  অনন্যাকে এ কাব্যগ্রন্থে তেমনভাবে পাওয়া যায় না ।তিনি নিজস্ব ডিকসন থেকে সরে পুরোনোর সঙ্গে মিতালি করেছেন ।ফলে ' এ সব কিছু  আগেই আগে পড়ে ফেলা ' মনে করতে করতে বইটি পড়া শেষ হয়ে যায় ও আমাদের জীবনানন্দ যুগের স্বাদ পেতে সাহায্য করে।  কুন্দন গাঙ্গুলীর প্রচ্ছদকর্ম বাহাদুরি করার মতো নয়, তবে ইঙ্গিতবাহী ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

অবহেলা || দীপক মজুমদার || অন্যান্য কবিতা

অবহেলা দীপক মজুমদার আর গোপন রাখব না আমাদের সম্পর্কের ইতিবৃত্ত।  শব্দের খাঁজে লুকানো গোলাপের উষ্ণতা। ঝাউবনের নির্জনতায় জৌলুস সম্পৃক্তি। প্রি...