Saturday, May 9, 2020

কিছু বই কিছু কথা ।।নীলাঞ্জন কুমার রাতকথা । পীযূষ বাকচি। চন্দ্রভাষ। পন্চাশ টাকা ।

কিছু বই কিছু কথা ।।নীলাঞ্জন কুমার 


রাতকথা । পীযূষ বাকচি।চন্দ্রভাষ।পন্চাশ টাকা ।

অত্যন্ত মিতভাষী ও মধুর আচরণের যে কবির কবিতায় এক মিতভাষিতার ছাপ দেখতে পাওয়া যায়, তিনি হলেন কবি পীযূষ বাকচি । স্থিতধী এই মানুষটি তাঁর সাম্প্রতিক কাব্য পুস্তিকা ' রাতকথা '- য় লিখে ফেলেন: ' নীলকন্ঠ হতে হতে কখন যেন অমরত্ব চলে আসে হাতের মুঠোয় !' , 'রাতের তমিস্রা তাকে ঘিরে রাখে এক অনাবিল গোপনীয় সুখে ' এ বইটির রাতকথা ভিত্তিক তেরোটি কবিতার ভেতরে কবি আমাদের তন্নিষ্ঠ করে রাখতে সক্ষম কারণ তার মধ্যে এক জাদুকরী আকর্ষণ পরিলক্ষিত হয় ।
                 'সকাল হয়েছে হুঁশ নেই তার,  প্রেমিক মিলোয় স্বপ্নে,আবেশ কাটলে নিতে পারে তার পায়ের তলার বাঁশিটি ।' অথবা 'বুঝে যাই সচকিতে আজও আমার কপালে এক ফোঁটা বৃষ্টির আশা নেই ।' -এর মতো লাইনের সামনে দাঁড়াতে ভালো লাগে বলে পীযূষ কবিতার দিক থেকে অনেক কাছের হয়ে যায় ।
              কমল দাসের প্রচ্ছদ বিন্যাসের ভেতর যে রাতমায়া লেগে থাকে তা প্রকৃতার্থে শিল্প হয়ে ওঠার ক্ষেত্রে যথেষ্ট ।স্তব্ধতা যে কতখানি সুন্দর শিখিয়ে দিয়ে যায় পীযূষ তার কবিতায় আর কমল তার প্রচ্ছদে।পরের বই কবে বেরবে পীযূষ?

No comments:

Post a Comment

সবাই মিলে সিনেমাহলে~ ৩ || কান্তিরঞ্জন দে || প্রতি শনিবার

সবাই মিলে সিনেমাহলে~ ৩ কান্তিরঞ্জন দে সিনেমাকে  বই  বলবেন  না , প্লীজ। কারণ , দুটো সম্পূর্ণ আলাদা জিনিস ।        আপনি কি আপেলকে ...