Tuesday, June 23, 2020

প্রভাত চৌধুরী || সৌমিত্র রায়- এর জন্য গদ্য ৫০ || ধারাবাহিক গদ্য

সৌমিত্র রায় - এর জন্য গদ্য
প্রভাত চৌধুরী

৫০.
সম্মিলিত সূচি গ্রন্থটির বিজ্ঞাপনে আমরা লিখেছিলাম
ভারতবর্ষের একমাত্র নিয়মিত পাক্ষিক কবিতা পত্রিকা ' কবিতাপাক্ষিক  ' -এর ১ থেকে ১০০ সংখ্যায় প্রকাশিত সমস্ত কবিতা , আলোচনা ,সাক্ষাৎকার ,সংবাদ প্রমুখের বর্ণানুক্রমিক ক্রমপুঞ্জিত নির্ঘণ্ট।
                            কবিতাপাক্ষিক
                           ( ১ - ১০০ )
                          সম্মিলিত সূচি
সংকলক : অমিতাভ দাস প্রদোষকুমার বাগচী যূথিকা দাস ( দাম )
এই কথাকটি কত সহজেই লিখে দিলাম। কিন্তু এই কাজ করার মতো উদ্যোগ আর কারো মধ্যেই দ্যাখা যায়নি। একমাত্র কবিতাপাক্ষিক-ই এই প্রকল্পনা গ্রহণ করার সাহস দেখিয়েছিল।শুধু সাহস দেখিয়েই থেমে যায়নি। কাজটি করেও দেখিয়েছিল।
কবিতাপাক্ষিক - এর ১০০ সংখ্যাটি প্রকাশ উপলক্ষে
                       কবিতা উৎসব
হয়েছিল ২৮ - ২৯  জুন , ১৯৯৭ ।
পশ্চিমবঙ্গ বাংলা আকাদেমি সভাঘরে।
এই অনুষ্ঠানেই প্রকাশিত হয়েছিল এই সম্মিলিত সূচি গ্রন্থটি।
আজ বলতে বিন্দুমাত্র দ্বিধা নেই , এই দুঃসাধ্য কাজটির কথা আমি ভাবনাতেই আনতে পারতাম না ,যদি না অসিতাভ দাস -এর মহান মানুষটির সন্ধান না পেতেন। অসিতাভ ছিলেন লাইব্রেরি সায়েন্স -এর মানুষ। চন্দননগর সরকারি কলেজের লাইব্রেরিয়ান। কীভাবে বা কোন সূত্রে অমিতাভ- কে পেয়েছিলাম বলতে পারছি না। তবে এক অলৌকিক যোগাযোগ ছাড়া এই মহামানুষটির সান্নিধ্য আমি পেতাম না।
এখন সংকলকদের কথা শিরোনামে অমিতাভ দাস যা লিখেছিলেন , তার কিছু কিছু অংশ :
  ' নিরবচ্ছিন্নভাবে ভারতবর্ষের একমাত্র পাক্ষিক কবিতা পত্রিকা প্রকাশ  নিঃসন্দেহে দুর্লভ সম্মান।এর সাথে ' কবিতাপাক্ষিক ' পত্রিকা আর একটি দুর্লভ সম্মানের অধিকারী হতে চলেছে পত্রিকার ( ১ --১০০ সংখ্যা ) সম্মিলিত সূচিটি প্রকাশ করে । '
অসিতাভ আরো জানিয়েছিলেন : এর আগে প্রকাশিত হয়েছিল বুদ্ধদেব বসু সম্পাদিত ' কবিতা ' পত্রিকার সূচিগত ইতিহাস।কিন্তু যে সম্মানের কথা আমরা উল্লেখ করতে চাই সেটি হচ্ছে কোনো কবিতা পত্রিকার ১০০ তম সংখ্যা প্রকাশের দিনে একই সাথে প্রকাশিত হচ্ছে গ্রন্থাগারে সেই পত্রিকার( ১- ১০০ সংখ্যা ) সম্মিলিত সূচি। এমন দুর্লভ সম্মানের অধিকারী হওয়া ' কবিতাপাক্ষিক ' ব্যতীত আর কোনো পত্রিকার হয়েছে বলে আমাদের জানা নেই।
এই সার্টিফিকেট কিন্তু আমি দিচ্ছি না। দিচ্ছেন অসিতাভ দাস, যিনি এই গ্রন্থটির প্রধান সংকলক।
 লাইব্রেরি সায়েন্সের যাবতীয় নিয়মবিধিকে মান্যতা দিয়ে এই মহান কাজের দ্বিতীয় কোনো নজির আজও চোখে পড়েনি।
কবিতাপাক্ষিক ১০০ তম সংখ্যা প্রকাশের মধ্যে ইতিমধ্যে প্রবেশ করে গেছি । সেটিকে আরো উজ্জ্বল করার জন্য জানিয়ে দিলাম :
এই সম্মিলিত সূচি গ্রন্থটির আনুষ্ঠানিক প্রকাশ করেছিলেন আমাদের অভিভাবক মান্যবর কবি শঙ্খ ঘোষ। উৎসবের অন্যান্য খবর আগামীকাল ।

No comments:

Post a Comment

পূরবী~ ১৩ || অভিজিৎ চৌধুরী || ধারাবাহিক উপন্যাস

পূরবী~ ১৩ অভিজিৎ চৌধুরী এমন অনুর্বর হয়নি কখনও তাঁর সৃজনভূমি। গান লেখা যেন শেষ হয়ে এলো।দিনু যতোদিন ছিল সংগীত ভবন মুখরিত থাকত।নাটম...