Sunday, June 14, 2020

প্রভাত চৌধুরী || সৌমিত্র রায়- এর জন্য গদ্য || ধারাবাহিক বিভাগ

সৌমিত্র রায়- এর জন্য গদ্য
প্রভাত চৌধুরী







৪১.
এবার আসছে নারায়ণ ঘোষ -এর নাম। নারায়ণ আমার সময়ের। বা ছয়ের দশকের। সচরাচর কবিতা আলোচনার এই নামটি উঠে আসে না। এর একমাত্র কারণ ঢাক নামক বাদ্যযন্ত্রটি তিনি বহন করার প্রয়োজন মনে করেনি কখনো। আরও একটা কথা গোপনে বলে রাখি নারায়ণ ঘোষ আধুনিক কালখণ্ডের কবিদের ভাষায় কবিতা লিখতে জানে না। সে তার সময় থেকে অনেকটাই এগিয়ে আছে। কিছুদিনের মধ্যেই তার কবিতা নিয়ে চর্চা শুরু হবে।
নারায়ণের সঙ্গে  আমার যখন দ্যাখা তখন ওরা কাশিমবাজারে। লেখা বাহুল্য যে নাসের হোসেনই আমাকে সঙ্গে কররে নিয়ে গিয়েছিল নারায়ণ ঘোষের বাড়ি। 1968- তে তিমির মিত্র এবং তাপস ঘোষ-কে সঙ্গী করে ' নরকের তাপ ' নামে একটি পত্রিকাও করত। নারায়ণ ঘোষের মেয়ে লিপিকাও কবি। কিন্তু কবিতাপাক্ষিক-এ যখন তার কবিতা প্রকাশিত হয় , তখন জানতাম না লিপিকা নারায়ণের মেয়ে।
স্বপন দত্ত-র কথা অমৃত সমান। সেই কথা পড়ে আপনারা পুণ্য অর্জন করুন।স্বপন দত্ত নিজেকে বলে স্বপ্নের ফেরিওয়ালা। আমি বলি ভালোবাসার হোলসেলার্স।পাইকারি দরে ভালোবাসা বিক্রি করে।এইসব গুণাবলির পাশাপাশি অনেকগুলি রহস্যকাহিনি বিরাজ করে স্বপনের ভেতরে। কবিতা ছাড়াও নাটক ওর অপর একটি বিচরণক্ষেত্র। ' দ্বান্দ্বিক ' নামে একটা নাটকের দলও ছিল। একদিন আমি নাসেরের সঙ্গে কৃষ্ণনগর গিয়েছিলাম।দেবদাস আচার্য-র বাড়িও গিয়েছিলাম।দেবদাস স্বপন দত্ত-র পলাশীর যুদ্ধ নাটকের গল্প বলেছিলেন।নাটকটা হয়েছিল প্রকৃত পলাশীতেই। একসময় মঞ্চের পেছনের পর্দাটা খুলে দেওয়া হয়েছিল । আর পেছনের আমবাগানে নকল যুদ্ধ হয়েছিল। সেই যুদ্ধ দর্শকবৃন্দ উপভোগ করেছিলেন। এই ইতিহাস নাটকের লোকজন জানেন না। কবি দেবদাস আচার্য জানিয়েছিলেন বলেই আমরা জানতে পেরেছিলাম। আর লিখলাম বলেই এই লেখার পাঠকরা জানতে পারলেন।
কবি স্বপন দত্ত-র কবিতা , স্বপন দত্ত-রই কবিতা।এই লেখার কোনো ফটোকপিও সম্ভব নয়।
বহরমপুরের তরুণতমদের মধ্যে প্রথম পরিচিত হয়েছিলাম রাজন গঙ্গোপাধ্যায়ের সঙ্গে। রাজন তখন কলকাতা বিশ্ববিদ্যালয়ের ছাত্র। ইংরেজি সাহিত্যের। নাসের-এর সঙ্গে হরিশ চ্যাটার্জির দপ্তরে এসেছিল রাজপুত্রের মতো  । সময় পেলেই চলে আসত। আর আমি বহরমপুর গেলে , এখনো , প্রথমে যাদের খোঁজঢ নিই , সেই নামের লিস্টিতে রাজনের নাম প্রথমের দিকেই থাকে।
রাজনের বাবা দ্বীপেন্দ্রনাথ গঙ্গোপাধ্যায় কবি। ওনার বাড়িতেই রৌরব - এর ছাপাখানা ছিল। সে অন্য গল্প।
রাজনের ' তুতেনখামেনের ঘোড়া ' কবিতার বইটির সঙ্গে ইতিহাসের যোগসূত্র কতটুকু তার বিচার করি না। কিন্তু এই বইটির নাম কবিতার ইতিহাসে লেখা থাকবে।
বাকি ইতিহাস আগামীকাল।

No comments:

Post a Comment

ঈশ্বর || ইয়াসিন খান || কবিতা

  ঈশ্বর  ইয়াসিন খান একটা  বোধ কাজ করে মানুষের কাছে যাই একটা স্বপ্ন দেখি  আমার ঈশ্বর সাধনা  বাংলা মায়ের কোলে  গ্রাম আর নগর জীবন জুড়ে  অক্ষর আ...