Monday, July 13, 2020

কিছু বই কিছু কথা || নীলাঞ্জন কুমার

কিছু বই কিছু কথা  । নীলাঞ্জন কুমার

পাখি এক বৃত্তপদ্ধতি । আশিস গোস্বামী । এখন বাংলা কবিতার  কাগজ । চল্লিশ টাকা ।

অহেতুক কথাবার্তা, আযৌক্তিক কাব্যিক উপকরণ,  কাব্যিক চেতনার বাইরে দাঁড়িয়ে যারা  কবিতা লেখেন
তাদের মধ্যে কিছুটা আলাদা কবি আশিস গোস্বামী । তাঁর কবিতা খুব কমই পাওয়া যায় পত্র পত্রিকায়,  ফলে তাঁর কবিতার সঙ্গে আগে পরিচিত হওয়া সম্ভব নয় অনেকেরই । তাঁর কাব্যগ্রন্থ ' পাখি এক বৃত্তপদ্ধতি ' -র তপন বিশ্বাসের ছেলেমানুষি প্রচ্ছদের ভেতরে যে কবিতা পাই তাকে একেবারে নস্যাৎ করা সম্ভব নয়, তার কারণ এই সব উজ্জ্বল পংক্তি : ' ভোরের বাঁশিতে তখন রাখালিয়া/  খেলছে পরীগন্ধ/ একটা উজানভাঙা সকাল/ পেরিয়ে যাচ্ছে লঙসট । ' ( সিনেমাটিক ), ' চন্দ্রিমা আজ তবে স্নান হোক কালোয়াতি পিয়ানোয় ' (স্নানঘর  ), ' নোনা ফুলে বাসা বাঁধে পাখি/  দ্রাবিড়ের বুকফুঁড়ে হা হা মেঘ ' ( 'ঘষা কাচ ')।
               আশিস প্রধানতঃ শব্দ নিয়ে খেলতে ভালোবাসেন । তার সঙ্গে থাকে কিছু যৌক্তিক বিশ্লেষণ যা দুর্বোধ্য বিশেষণে ভূষিত করা যায় না ।
              কবির কবিতায় বিস্ময় লেগে নেই । গভীর গোপন অসুখ হয়ে তন্ময়তা খোঁজে তাঁর কবিতা , যা সামান্য সংখ্যক পাঠককে আকর্ষণ করতে পারে । তাদের ভালো লাগবে:  ' অমন করে কাঁদে কেউ/ অমন করে শূন্য বেয়ে/  বাউল বাতাস ইজেল বাতাস ' -এর মতো পংক্তি ।

No comments:

Post a Comment

সৌমিত্র রায় - এর জন্য গদ্য ১০০ || প্রভাত চৌধুরী

সৌমিত্র রায় - এর জন্য গদ্য প্রভাত চৌধুরী ১০০. আজ ১০০ তম পর্ব। আজ দৈনিক বাংলা-র জন্য বরাদ্দ করলাম। বাংলায় অনুবাদ করলে যা দাঁড়াবে , তা...