Friday, July 10, 2020

কিছু বই কিছু কথা || নীলাঞ্জন কুমার

কিছু বই কিছু কথা । নীলাঞ্জন কুমার

নীরবতা । অশোক চক্রবর্তী । দিবারাত্রির কাব্য ।একশো পঁচিশ টাকা ।

লেখা লিখতে হয়  কাগজ কলম ও  মন দিয়ে ।কাগজ কলম কিনতে পাওয়া যায়,  কিন্তু  মনটি অর্জন করতে হয় নতুবা জন্ম থেকে নিয়ে আসতে হয় । এখনকার বেশি সংখ্যক কবিদের ক্ষেত্রে মন ব্যাপারটা কাগজ কলমের মতো কারবার ভিত্তিক হয়ে গেছে বলে প্রকৃতার্থে কবিতার  মানুষ হওয়া কমে গেছে । অশোক চক্রবর্তী র 'নীরবতা ' কাব্যগ্রন্থটি পড়ে তাঁকে কখনো কবিতার  মানুষ বলে বোধ হয় না । একঘেয়ে লেখা , গদ্য ও কবিতা না বোঝার যন্ত্রণা,  খবরের কাগজের মতো গড়গড়িয়ে পড়ে যাওয়ার মতো কবিতা পাই যার ভেতরে দর্শনের অভাব পীড়া দেয় ।
             পন্ডশ্রম করলেন,  খরচ খরচা করলেন, গালাগালি খেলেন,  এমন কবিতা লিখে লাভ কি বুঝি না । কবির ছোট ছোট কবিতার ভেতরে বিস্ময়ের ঝোঁক কোথাও নেই, যা তন্ময় করবে । 'কেউ আলো লিখল /জল লিখল/ বাতাস লিখল/  কেউ শুধুই অন্ধকার লিখে রাখল। ' ( ' লেখা ') , ' এক থালায় ভাত মেখে খাব/  চকচকে কাঁসার থালার গরম/ ভাতের গন্ধ - সারা বাড়ি ম ম ' ( 'সাধ') -এর মতো স্রেফ সখ মেটানোর জন্য কবিতা লিখলে গালাগালি যে জুটবে তা এ কবির জানা উচিত ।
         প্রকাশকদের  বলি,  আপনাদের কোন হুঁশ নেই?  পাঠককে প্রবন্ঞ্চনা করার স্বভাব আপনাদের কোনদিন বোধহয় যাবে না । ভেবে নিন না,  কবিতার পাঠক গাড়ল  নয় ।সে কথা ভেবে সে রকম কাব্যগ্রন্থ প্রকাশ করুন । আখেরে লাভ দেবে । ফয়সাল অরফিয়াসের প্রচ্ছদে বৌদ্ধমূর্তির  সঙ্গে নীরবতার সাযুজ্য, যা এই বইটির ভেতরে কোন সংযোগ নেই ।

No comments:

Post a Comment

পূরবী- ২৫ || অভিজিৎ চৌধুরী || ধারাবাহিক উপন্যাস

পূরবী- ২৫ অভিজিৎ চৌধুরী ব্ল্যাক হোলের গ্র্যাভিটেশানাল ফোর্স অনেক অনেক বেশী হয়।ফলে সেখানে প্রবেশ করলে আর ফেরা নেই।কৃষ্ণগহ্বর তাহল...