Friday, July 3, 2020

সৌমিত্র রায় এর জন্য গদ্য ৬০ || প্রভাত চৌধুরী || ধারাবাহিক গদ্য

সৌমিত্র রায় এর জন্য গদ্য
প্রভাত চৌধুরী

৬০.
অনেকেই ভাবছেন আমি কেবলই বিভিন্ন অনুষ্ঠানের রিপোটার্জ দিয়ে প্রমাণ করতে চাইছি আমরা কতটা অনুষ্ঠান-পটু ছিলাম। তাঁদের চিন্তার মধ্যে খুব একটা অন্যায় কিছু দেখছি না। ভুলটা আমারই। আমি কি দেখাতে চাইছি আমার সঙ্গে কবিতার রথী- মহারথীরা কত সংখ্যায় ছিলেন !
তা তো লেখার কথা ছিল না। লেখার কথা , কবিতাপাক্ষিক প্রকাশের আগে বাংলাকবিতা ঠিক কেমন ছিল , আর কবিতাপাক্ষিক প্রকাশের পর বাংলাকবিতার ঠিক কী কী পরিবর্তন সাধিত হয়েছিল বা হল।
এই প্রকল্পে আমি আগে একবার এই পক্ষের কবি শিরোনামে কাদের কবিতা প্রকাশিত হয়েছিল, তার উল্লেখ করেছিলাম মাত্র । কেবলমাত্র নাম বললেই সবটা উন্মোচিত হয় না। আলোচনায় আনতে হবে কবিতাকে।
সেই কাজ শুরু করেদিলাম এই পর্ব থেকেই।

আমার প্রথম নাম : রোশনারা মিশ্র। এবং তার 'স্কুলমিথ '।
এই রোশনারা মিশ্র মেদিনীপুরের। কবিতাপাক্ষিক -এর অনুষ্ঠানে প্রথম দেখি।আমাদের যুক্ত কমিটির ব্রজেনদার মেয়ে মুঙ্কা-র সহপাঠী ছিল রোশনারা এবং মউলি।
রোশনারা-র স্কুলমিথ ১ প্রকাশিত হয়  কবিতাপাক্ষিক ১১- ১২ সংখ্যায়।তারিখ :16 অক্টোবর 1993।
কবিতাপাক্ষিক ১৭ তে রোশনারা মিশ্র -- এই পক্ষের কবি । যার প্রকাশকাল 08 জানুয়ারি 1994। এই সংখ্যায় একসঙ্গে চারটিই স্কুলমিথ সিরিজের ।আমার মনে আছে এই কবিতাগুলি কবিতাপাক্ষিক পাঠকের কাছে মিথে রূপান্তরিত হয়েছিল । আমি কয়েক টুকরো উদ্ধৃতি দিতে বাধ্য হচ্ছি । হে প্রিয় পাঠক , আপনার সামনে উপস্থিত করছি নতুন কবিতা।
'  মিস রুথ ড্যানিয়েলস আমাদের রূপকথায় আছেন ,যসব আকন্দবীজ ফেটে যাচ্ছে বাতাসের টানে তার ধূসর আঁশের মধ্যেই বেড়ে উঠেছিলেন তিনি , ওই তাঁর সাইকেলের ঘণ্টি বেজে উঠল মফসসল নোতরদামে ...... '
' প্রত্যেক মেয়েদের স্কুলে থাকে অজস্র দমচাপা গল্প ; গল্পের সোনাঝুরি গাছ, অজস্র গল্পের ঝুরোঝুরো হলুদ রেণু , গল্পের মেহগিনিগুঁড়ি , কাষ্ঠল , ভাঙাচোরা ছালওঠা গল্পের বিবর্ণ ছাপ , গল্পের টানাগাড়িবারান্দা , লাল , নীল , সবুজ গল্প সাইকেল ঢলে আছে এ ওর গায়ে ....... '
 আমি অধ্যাপক নই। আমি কেবলমাত্র পাঠক এখন। কেন ভালো লাগল , সেই অনুভবকে বিশ্লেষণ করতে শিখিনি। ভালো লাগল মানে ভালো লাগল। আমাকে স্পর্শ করেছিল। সেই ভালোলাগাটা এখনো স্থায়ী আছে। হিসেব করুন , 1994- এর জানুয়ারি থেকে 2020- জুলাই !
জানিয়ে রাখি রোশনারা তখন সবে স্কুল ডিঙিয়ে কলেজে। তার স্কুল জুড়ে মিস রুথ ড্যানিয়েলস , যাঁকে সে চোখেও দ্যাখেনি।
ধন্যবাদ রোশনারা , তুমি স্কুলমিথ না লিখলে আমি সাক্ষাৎকার কিংবা নোটবই -এর কবিতাগুলি লিখতে পারতাম না ।
আগামীকাল নতুন কবি, নতুন কবিতা

No comments:

Post a Comment

পূরবী- ২৫ || অভিজিৎ চৌধুরী || ধারাবাহিক উপন্যাস

পূরবী- ২৫ অভিজিৎ চৌধুরী ব্ল্যাক হোলের গ্র্যাভিটেশানাল ফোর্স অনেক অনেক বেশী হয়।ফলে সেখানে প্রবেশ করলে আর ফেরা নেই।কৃষ্ণগহ্বর তাহল...