গম্ভীর জ্যামিতি আর ভুগোল গড়ে চলেছে____
অভিজিৎ দাসকর্মকার
আমার মগজের ভিতর ব্রেইল আর ওয়াসিং পাওডার মুন্নি, আস্তে আস-তে তাকায় এবং প্রবেশ করে_______
কারণ রেটিনার পিছনে অন্ধকারের কতোটা পজিটিভ ফেস আর
বুকের অবয়বে বাঁদিকের যন্ত্রণাটাও কতোটা চিনচিন করে।
তারা জানে না আজ কতোটা উভচর চোখের ভাষা___
কারণ, আজ এখানে মেয়েরা এসেছিলো।
সমবেত ভাবে নদীটির পাতা উল্টাতে উল্টাতে গণতন্ত্র এবং আমাকে কয়েকবার আনকোট দেখেছে
কখনো নাগাসাকিভাবে উলঙ্গ প্রতিবিম্বিত হতে দেখেছে।
অবাস্তব কিছুই না। যতবার চুপসে গেছি, পাশের বেঞ্চে বসে সেই জুলুষকালের শতপদী শারীরিক ছায়া-মন পড়ে থাকতে দেখেছি।
আমি পাশবালিশের সাথে ম্যানিকুইনকলোনীর অঙ্গ ও উপাঙ্গের আবদ্ধ আবদ্ধ বরফ সদনে
চিঠিবক্সে ডাক-শব্দ হয়ে, এমনকি
পূর্ণিমাভর্তি ফারাক্কা জ্যোৎস্নায় জেন্টেল, ড্রপ ড্রপ করে চোখে আর কলারে দিয়েছি ____
ঠিক তারই অবাস্তব স্টাইলের সাথে দামী হ্যান্ডলুম এবং ত্বরণ ছাড়ানো হ্যান্ডসেক করে চলেছি
চতুর্দশপদী ইকুয়েশনগুলিতে আতর আতর স্নায়বিকতা অথচ
পিওনহারা কবিতাগুলো ক্যামন গম্ভীর জ্যামিতি আর
ভুগোল গড়ে চলেছে____
*
অভিজিৎ দাসকর্মকার
আমার মগজের ভিতর ব্রেইল আর ওয়াসিং পাওডার মুন্নি, আস্তে আস-তে তাকায় এবং প্রবেশ করে_______
কারণ রেটিনার পিছনে অন্ধকারের কতোটা পজিটিভ ফেস আর
বুকের অবয়বে বাঁদিকের যন্ত্রণাটাও কতোটা চিনচিন করে।
তারা জানে না আজ কতোটা উভচর চোখের ভাষা___
কারণ, আজ এখানে মেয়েরা এসেছিলো।
সমবেত ভাবে নদীটির পাতা উল্টাতে উল্টাতে গণতন্ত্র এবং আমাকে কয়েকবার আনকোট দেখেছে
কখনো নাগাসাকিভাবে উলঙ্গ প্রতিবিম্বিত হতে দেখেছে।
অবাস্তব কিছুই না। যতবার চুপসে গেছি, পাশের বেঞ্চে বসে সেই জুলুষকালের শতপদী শারীরিক ছায়া-মন পড়ে থাকতে দেখেছি।
আমি পাশবালিশের সাথে ম্যানিকুইনকলোনীর অঙ্গ ও উপাঙ্গের আবদ্ধ আবদ্ধ বরফ সদনে
চিঠিবক্সে ডাক-শব্দ হয়ে, এমনকি
পূর্ণিমাভর্তি ফারাক্কা জ্যোৎস্নায় জেন্টেল, ড্রপ ড্রপ করে চোখে আর কলারে দিয়েছি ____
ঠিক তারই অবাস্তব স্টাইলের সাথে দামী হ্যান্ডলুম এবং ত্বরণ ছাড়ানো হ্যান্ডসেক করে চলেছি
চতুর্দশপদী ইকুয়েশনগুলিতে আতর আতর স্নায়বিকতা অথচ
পিওনহারা কবিতাগুলো ক্যামন গম্ভীর জ্যামিতি আর
ভুগোল গড়ে চলেছে____
*
কোন মন্তব্য নেই:
একটি মন্তব্য পোস্ট করুন