Saturday, July 25, 2020

কিছু বই কিছু কথা । নীলাঞ্জন কুমার

কিছু বই কিছু কথা । নীলাঞ্জন কুমার


জলছবি নাভিপদ্মে । প্রাণজি বসাক । কবিতিকা । একশো পঁচিশ টাকা ।

উনিশটি কাব্যগ্রন্থের স্রষ্টা প্রবাসী কবি প্রাণজি বসাকের সাম্প্রতিক কাব্যগ্রন্থ ' জলছবি নাভিপদ্মে ' - তে  অন্যান্য  কাব্যগ্রন্থ থেকে একচুলও এগিয়ে যাবার প্রয়াস দেখা গেল না । কবির বোঝা উচিত লেখা শুধুমাত্র সংখ্যা বাড়ানোর খেলা নয়, তাকে উত্তরণ করার দিকে মনোনিবেশ করতে হয় । বইটির ভেতরের বেশ কিছু কবিতা ভালো হলেও,  বেশিরভাগ  কাব্যগ্রন্থ পড়ে থাকার কারণে একটি পুরো কাব্যগ্রন্থ হিসেবে তারিফ করা যাচ্ছে না ।  কারণ:  ' অসংখ্য চৌকাঠ পেরিয়ে অতঃপর ঝরে পড়ে যাবতীয় পালক ' কিংবা ' একটা অন্ধকার ক্যানভাস ধীরে ধীরে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে ' র মতো লাইন তাৎক্ষনিক বাহবা পেতে পারে কিন্তু প্রকৃতার্থে  সে কতখানি যোগ্য হয়ে পড়বে তা নিয়ে সন্দেহ আছে ।
             দেহসৌষ্ঠবের দিক থেকে সুন্দর কাব্যগ্রন্থটিতে টিউনিং এর অভাব স্পষ্ট । গোটা কাব্যগ্রন্থ এক তারে বেজে ওঠে না । যার জন্যে মুখ থেকে বেরিয়ে আসলো না ' আঃ'।
       তবে দেখতে পাচ্ছি কবির ধৈর্য চেষ্টা অধ্যাবসায় অসম্ভব রকমের জোরালো । শুধু দরকার নিরবচ্ছিন্ন সাধনা । যা তাঁর কবিতার  দোষগুলোকে শুধরে দিতে পারবে । আসলে পত্রিকায় দু একটা লেখা প্রকাশ আর একটি পুরো কাব্যগ্রন্থ প্রকাশের সম্পর্ক আকাশ পাতাল । সেখানে প্রকৃত যোগ্যতা খুঁজে পাওয়া যায় । কমলেশ নন্দের প্রচ্ছদ , প্রচ্ছদ হিসেবে মানিয়ে যায় ।

No comments:

Post a Comment

পূরবী- ২৫ || অভিজিৎ চৌধুরী || ধারাবাহিক উপন্যাস

পূরবী- ২৫ অভিজিৎ চৌধুরী ব্ল্যাক হোলের গ্র্যাভিটেশানাল ফোর্স অনেক অনেক বেশী হয়।ফলে সেখানে প্রবেশ করলে আর ফেরা নেই।কৃষ্ণগহ্বর তাহল...